আর কিক্ষনের মধ্যে ভয়ঙ্কর রুপ নিয়ে রাজ্যে আসছে প্রবল বৃষ্টি, জানালো আবহাওয়া দফতর!

Advertisement

Advertisement

ভয়ঙ্কর বৃষ্টির কবলে পড়তে চলেছে রাজ্যবাসী। ধেয়ে আসছে প্রবল বৃষ্টি । তছনছ হয়ে যেতে পারে অনেক জায়গা। কেরলের পর বন্যার আশঙ্কা এবার বাংলাতেও। জারি করা হয়েছে রেড অ্যালার্ট। বর্ষার প্রথমার্ধে বৃষ্টিহীন ছিল কলকাতা সহ দক্ষিণবঙ্গবাসী। কথায় বলে ‘ওস্তাদের মার শেষ রাতে’ সেইরকমই হল এবারের বর্ষা। মাসের শেষের দিকে এবারের বর্ষা তার আসল রূপ দেখাল। গত কয়েকদিন ধরে দেশজুড়ে হচ্ছে ভারী বৃষ্টিপাত। পশ্চিমবঙ্গও তার ব্যাতিক্রম নয়। গত কিছুদিন ধরে লাগাতার বৃষ্টির মুখ দেখেছে বঙ্গবাসী। গতকাল কয়েক ঘন্টার বৃষ্টিতে প্রায় জলের তলায় শহর কলকাতা।

Advertisement

বন্যা হয়ে গিয়েছে দক্ষিন পশ্চিম ভারতে। বন্যায় ভাসছে কেরল। লক্ষাধিক মানুষ ঘরছাড়া। বন্যা তে মারা গিয়েছে কয়েকশো মানুষ। এবার সেই পরিস্থিতি হতে চলেছে পশ্চিমবঙ্গে। কাল থেকেই প্রবল পরিমানে বৃষ্টিপাত হচ্ছে গোটা রাজ্য জুড়ে। আবহাওয়া দপ্তরের তরফ থেকে জানানো হয়েছে, বেশ কয়েকদিন ধরেই চলবে এরকম বৃষ্টি। এদিকে, গতকাল মাত্র কয়েকঘন্টার বৃষ্টিতে থইথই কলকাতা, যানচলাচল প্রায় বন্ধ। আবহাওয়া দপ্তর সূত্রে খবর, বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপ সৃষ্টি হয়েছে, যার জেরেই প্রবল বৃষ্টির মুখোমুখি হচ্ছে রাজ্যের মানুষ। এরকম ভারী বৃষ্টিপাত রাজ্যজুড়ে কয়েকদিন রাজ্যজুড়ে চলবে। আর এরকম চললে বন্যা পরিস্থিতি হতে পশ্চিমবঙ্গে সময় লাগবে না।

Advertisement

আবহাওয়া অফিস সূত্রে খবর, বৃষ্টি তো কমবেই না বরং আরও ভয়ংকর রূপে আসছে বৃষ্টি। বাংলাদেশে তৈরি হওয়া নিম্নচাপ মুখ ঘুরিয়ে বাংলার দিকে আসছে। তাই বৃষ্টি থামার আশঙ্কা কম। বন্যার সম্ভবনা বেশি। পরামর্শ দেওয়া হয়েছে যাতে উপকূলীয় এলাকার বাসিন্দাদের উঁচু জায়গায় নিয়ে যাওয়ার ব্যাবস্থা করা হয়। তাই আগে থেকেই সতর্ক হন, সতর্ক থাকুন।

Advertisement