ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৩০-শে সেপ্টেম্বরের মধ্যে করে ফেলুন ৪ টি কাজ, নাহলে বন্ধ হয়ে যেতে পারে অ্যাকাউন্ট

Advertisement

Advertisement

সেপ্টেম্বর মাস শেষ হতে আর মাত্র বাকি ৩ দিন। আর এই ৩ দিনের মধ্যে যদি নিম্নোক্ত চারটি কাজ সম্পূর্ণ না করা যায়, তবে বন্ধ হয়ে যেতে পারে অ্যাকাউন্ট। এই প্রসঙ্গে যদি এখনই সচেতন না হওয়া যায়, তবে বিপদ সম্মুখে কড়া নাড়ছে।

Advertisement

১) ডিম্যাট অ্যাকাউন্টে নমিনির নাম- মিউচুয়াল ফান্ডে কিংবা শেয়ার বাজারে বিনিয়োগ করতে গেলে প্রয়োজন হয় ডিম্যাট অ্যাকাউন্টের। আর এই ধরনের অ্যাকাউন্টের গ্রাহকদের ৩০-শে সেপ্টেম্বরের মধ্যেই নিজেদের পাশাপাশি অ্যাকাউন্ট হোল্ডার হিসাবে ঢোকাতে হবে একজন নমিনির নাম। নমিনির নাম না দেওয়া হলে অক্টোবর মাসের ১ তারিখ থেকেই অ্যাকাউন্ট নন-অপারেটেটিভ হয়ে যাবে। আর যার ফলস্বরূপ শেয়ার বাজারে ট্রেডিং করা যাবে না। পাশাপাশি মিউচুয়াল ফান্ড অ্যাকাউন্ট থেকে কোনোরকম লেনদেন করাও সম্ভব হবে না। উল্লেখ্য, সেবি ডিম্যাট অ্যাকাউন্টে নমিনির নাম যোগ করার শেষ দিনও ৩০-শে সেপ্টেম্বর।

Advertisement

২) আধার নম্বর বাধ্যতামূলক- কেউ যদি ছোট সঞ্চয়ে বিনিয়োগ করে থাকেন তবে এই সেপ্টেম্বর মাসের মধ্যেই তাদের আধার নম্বর জমা দিতে হবে। এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে অর্থমন্ত্রকের তরফ থেকেই। পিপিএফ, এসএসওয়াই, এনএসসি, এসসিএসএসের মতো একাধিক গুরুত্বপূর্ণ ছোট সঞ্চয়ে বিনিয়োগ করতে ৩০-শে সেপ্টেম্বরের মধ্যেই আধার নম্বর দেওয়া বাধ্যতামূলক হয়ে গিয়েছে।

Advertisement

৩) বন্ধ হচ্ছে এসবিআইয়ের এই প্রকল্প- ‘স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া উইকেয়ার’এ বিনিয়োগ করার জন্য আর ৩ দিন বাকি। এরপরে আর এই প্রকল্পে বিনিয়োগ করা সম্ভব হবে না। এই প্রকল্পের সূত্র ধরে প্রবীণ নাগরিকদের বেশি সুদে টাকা রিটার্ন দেওয়া হয়। তবে এই প্রকল্পের গ্রাহক হওয়ার শেষ দিন ৩০-শে সেপ্টেম্বর।

৪) ২০০০ টাকার নোট বাতিল- রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ২০২৩ সালের ১৯-শে মে ঘোষণা করে দিয়েছিল খুব শীঘ্রই বাজারে বন্ধ হতে চলেছে ২০০০ টাকার নোট। এখন তার শেষ সময়সীমা ৩০-শে সেপ্টেম্বর। যদি এখনো কারোর কাছে ২০০০ টাকার নোট থেকে থাকে তাহলে, তা এখনই ব্যাঙ্কে গিয়ে বদলে নেওয়াই শ্রেয়। কারণ ১-লা অক্টোবর থেকে এই নোট বাজারে অচল হয়ে যাবে।

Recent Posts