এবার ওজন কমবে চুমুতে!

Advertisement

Advertisement

সোমনাথ বিশ্বাস: বাড়তি ওজন নিয়ে আমরা সকলেই চিন্তিত থাকি কমবেশি। হঠাৎ করে ওজন বেড়ে গিয়ে কমাতে না পারা এই সমস্যায় অনেকেই ভোগে। আর এই ওজন কমানোর জন্য বিভিন্ন ব্যায়াম করা বা জিমে সময় কাটানো সে তো অনেকেই করেন। কিন্তু এইসব ছাড়াও আরও অনেক পদ্ধতি আছে যেগুলোর সাহায্যেও বেশ কিছুটা ওজন কমে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। তার মধ্যে একটা হলো সঙ্গী বা সঙ্গিনীকে গাঢ় চুম্বন করা।

Advertisement

প্রিয়জনের ঠোঁটে ঠোঁট রেখে হালকা বা গাঢ় চুম্বনের মর্যাদা কোনও দিনই অন্য কিছু দিতে পারে না। টুকটাক মান অভিমান মেটাতে এই হাতিয়ারের জুড়ি মেলাই ভার। মনের বোঝা নামাতে, শারিরীক কষ্ট কমাতে, হার্টের দেখভাল করতে চুমুর উপকারিতা অনেক আগেই প্রমাণিত। কিন্তু এবার অস্ট্রেলিয়ার একদল বিজ্ঞানীর দাবি, কেবলমাত্র হার্টবিট ঠিক রাখা বা রক্তচাপকে নিয়ন্ত্রণ করাই নয়, শরীরকে টোনড ও মেদহীন রাখতেও চুমু অন্যতম বড় অস্ত্র!

Advertisement

তাদের মতে একবার গাড় চুমুর সাথে ৪-৬ ক্যালরি পর্যন্ত ঝরতে পারে। একটানা কতক্ষণ আন্তরিকতার সাথে চুমু খাচ্ছেন তার উপর নির্ভর করবে কতটা ক্যালরি ঝরবে। গবেষকদের মতে নিয়মিত চুম্বনে ফিল গুড হরমোনদের ক্ষরণ নিয়মিত থাকে। ফলে, শরীর টোন্‌ড থাকে। অবাঞ্ছিত মেদ বা ক্যালোরি শরীরে ঘাঁটি গাড়তে পারে না। কিন্তু তাই বলে শারীরিক কসরত বাদ দিয়ে শুধু চুমুই খাওয়ার পরামর্শ তারা কখনোই দিচ্ছেন না। বিজ্ঞানীদের মতে সারাদিন কাজের ফলে যে মানসিক চাপের সৃষ্টি হয়, তার থেকেই নানা অসুখ শরীরে বাসা বাঁধতে পারে। সম্পর্ককে সুন্দর রেখে যদি সঙ্গীর সঙ্গে নিভৃতে কিছুটা সময় দিনের শেষে কাটাতে পারেন, তা হলে সে সব অসুখও ঠেকানো যায় অনেকটাই।

Advertisement