জীবনযাপন

জেনে নিন কোন রুদ্রাক্ষের ধারণে কি ফল পাওয়া যায়!

Advertisement
Advertisement

সোমনাথ বিশ্বাস: রুদ্রাক্ষ ধারণ এক অতি পবিত্র বিষয় বলে পরিগণিত হয় হিন্দু শাস্ত্রে। হিন্দু ধর্মে রুদ্রাক্ষ কে মহাদেবের প্রত্যক্ষ আশীর্বাদ বলে মনে করা হয়। রুদ্রাক্ষ একটি গাছের ফল। গলায় রুদ্রাক্ষের মালা পরতে আমরা অনেককেই দেখি। বিশেষ করে সাধু সন্ন্যাসীরা রুদ্রাক্ষ পরে থাকেন। রুদ্রাক্ষ একটি গাছের ফল, যার অর্থ রুদ্রের চোখ বা শিবের চোখ। ভারত এবং ইন্দোনেশিয়ায় সবচেয়ে বেশি রুদ্রাক্ষ পাওয়া যায়। কিন্তু নেপালে জন্মানো রুদ্রাক্ষই গুণগত মানে সবচেয়ে উৎকৃষ্ট হয়। হিন্দুধর্মের বিভিন্ন শাস্ত্রে রুদ্রাক্ষ ধারণের অনেক গুণ বলা আছে। সাধারণত রুদ্রাক্ষের মালা গেঁথে গলায় পরা হয়। ১০৮ ও লকেট হিসেবে একটি রুদ্রাক্ষ দিয়ে মালা গাঁথাই নিয়ম। এই অতিরিক্ত রুদ্রাক্ষটিকে বলে বিন্দু। রুদ্রাক্ষের গায়ে যে শিরার মতো দাগ থাকে তাকে রুদ্রাক্ষের মুখ বলা হয়। ১ থেকে ২১ পর্যন্ত মুখ দেখা যায় রুদ্রাক্ষের। এছাড়া প্রতিটা রুদ্রাক্ষের আলাদা অধিষ্ঠিত দেবতাও আছে। জেনে নিন কোন রুদ্রাক্ষ ধারণ করলে কি ফল পাওয়া যায়।

Advertisement
Advertisement

একমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা স্বয়ং শিব। এই রুদ্রাক্ষ ধারণে সকল পাপ বিনষ্ট হয়। এর নিয়ন্ত্রক গ্রহ রবি। যারা ক্ষমতা লাভ কর‍তে চান তারা এই রুদ্রাক্ষ ধারণ করলে সুফল পাবেন।

Advertisement

দ্বিমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষ হর-পার্বতীর সাথে সম্পর্কিত। শিব ও শক্তি এতে অবস্থান করেন। তাই একে অর্ধ নারীশ্বর হিসেবেও ধরা হয়। এই রুদ্রাক্ষের নিয়ন্ত্রক গ্রহ চন্দ্র। আধ্যাত্মিক তৃপ্তির জন্য এই রুদ্রাক্ষ ধারণ করা যেতে পারে।

Advertisement
Advertisement

ত্রিমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা অগ্নিদেব। এর নিয়ন্ত্রক গ্রহ মঙ্গল। এই রুদ্রাক্ষ ধারণে পাপ মুক্তি ঘটে এবং ভয় দূর হয়।

চতুর্মুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা ব্রহ্মা। এর নিয়ন্ত্রক গ্রহ বুধ। এটি গ্রহণ করলে সৃজন শক্তি বৃদ্ধি পায়।

পঞ্চমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা কালাগ্নী রুদ্র। এর নিয়ন্ত্রক গ্রহ বৃহস্পতি। এটি গ্রহণ করলে স্বাস্থ্য ও শরীর ভালো থাকে।

ষড়মুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা কার্তিক। এর নিয়ন্ত্রক গ্রহ শুক্র। এটি গ্রহণ করলে উচ্চশিক্ষা লাভ হয় এবং বিবাহিত জীবন সুখের হয়।

সপ্তমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা দেবী লক্ষ্মী । এর নিয়ন্ত্রক গ্রহ শনি। এটি গ্রহণ করলে দুর্দশা দূর হয় বাণিজ্যে সাফল্য আসে।

অষ্টমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা গণেশ। এর নিয়ন্ত্রক গ্রহ রাহু। এটি গ্রহণ করলে সমস্ত বাধা বিপত্তি দূর হয় এবং শত্রু নাশ হয়।

নবমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা দেবী দূর্গা। এর নিয়ন্ত্রক গ্রহ কেতু। এটি গ্রহণ করলে জীবনে শক্তি সঞ্চারিত হয় এবং ভয় দূর হয়।

দশমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা বিষ্ণু। এর কোনো নিয়ন্ত্রক গ্রহ নেই। এটি অশুভ শক্তি নাশ করে।

একাদশমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা হনুমান। এটি গ্রহণ করলে জ্ঞান বিচার বুদ্ধি ও বাকশক্তি বৃদ্ধি পায়।

দ্বাদশমুখী রুদ্রাক্ষঃ এই রুদ্রাক্ষের অধিষ্ঠিত দেবতা সূর্য। এর নিয়ন্ত্রক গ্রহ রবি। এটি গ্রহণ করলে খ্যাতি ও প্রতিপত্তি লাভ হয়।

Related Articles

Back to top button