Categories: দেশনিউজ

ভারতের ব্যাপারে এমনটাই দাবি করলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প!

Advertisement

Advertisement

অরূপ মাহাত: ভারত ও চিন বর্তমানে উন্নয়নশীল দেশ নয়, এমনটাই দাবি করলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি আরও বলেন, বিশ্ব বানিজ্য সংস্থা থেকে অন্যায্য ভাবে সুবিধা নিচ্ছে এশিয়ার বৃহত্তম অর্থনৈতিক শক্তিধর এই দুই দেশ। এটা তিনি চলতে দেবেন না বলে হোয়াইট হাউস সূত্রে এমনটাই খবর।

Advertisement

আমেরিকার পণ্যের উপর ভারতের অতিরিক্ত শুল্ক নেওয়ার সিদ্ধান্তে ক্ষুব্ধ ট্রাম্প। অন্যদিকে আমেরিকা চিনা পন্যের উপর শাস্তিমূলক কর চাপানোর পর চিন পাল্টা ব্যবস্থা নেয়। তখন থেকেই দুই দেশের মধ্যে বানিজ্যিক চাপানউতোর চলছে। যে কারণে ট্রাম্প বিশ্ব বাণিজ্য সংস্থার কাছে চিঠি লিখে ‘উন্নয়নশীল দেশের’ মাপকাঠির ব্যাপারে জানতে চান। ট্রাম্পের মূল লক্ষ্য ছিল তুরস্ক, চিন ও ভারত।

Advertisement

পেনসিলভানিয়ায় অনুষ্ঠিত এক সম্মেলনে ট্রাম্প দাবি করেন, ভারত ও চিন বর্তমানে এশিয়ার দুই বৃহত্তম অর্থনৈতিক শক্তিধর দেশ। অথচ উন্নয়নশীল দেশের তকমা নিয়ে এই দুটি দেশ বিশ্ব বাণিজ্য সংস্থা থেকে অনৈতিক ভাবে সুবিধা নিয়ে চলেছে। বিশ্ব বাণিজ্য সংস্থা একটি আন্তর্জাতিক সংস্থা, যারা বিশ্বের বিভিন্ন দেশের বাণিজ্যিক নীতি নির্ধারণে নজর রাখে। এই সংস্থার বর্তমান নিয়ম অনুসারে উন্নয়নশীলগুলো বেশ কিছু সুবিধা পেয়ে থাকে। বিশেষ বিশেষ ক্ষেত্রে রফতানি ভর্তুকিও পেয়ে থাকে দেশগুলো। অথচ উন্নত দেশগুলোর ক্ষেত্রে কড়া পদক্ষেপ গ্রহণ করে বিশ্ব বাণিজ্য সংস্থা।

Advertisement

Recent Posts