শরীরের এইসব জায়গায় সরাসরি স্পর্শ করা উচিত নয়!

Advertisement

Advertisement

সোমনাথ বিশ্বাস: আমাদের অনেকেরই এমন স্বভাব আছে যে, কারও সাথে দেখা হলেই তার গায়ে হাত দিয়ে কথা বলার। কিন্তু চিকিৎসকরা বলছেন যে, শরীরের বেশ কিছু অঙ্গে যখন তখন হাত দেওয়া উচিত নয়। কোন কোন সেই অঙ্গ গুলি? জেনে নিন বিস্তারিত!

Advertisement

১. মুখঃ মুখ সবসময় খুব সাবধানে ধোয়া উচিত, আর যদি মুখে ব্রণ থাকে তো খুবই সাবধানতা অবলম্বন করা উচিত। মুখে হাত দেওয়ার আগে উচিত ভালো করে হাত ধুয়ে নেওয়া, তাতে করে হাতের জীবাণু মুখে ছড়াবে না।

Advertisement

২. চোখঃ চোখ আমাদের শরীরের খুবই গুরুত্বপূর্ণ একটি অঙ্গ, আর তার সাথেই সবচেয়ে সেন্সেটিভ অঙ্গও বটে। তাই খালি হাতে চোখে হাত দেওয়া একদমই উচিত না। চিকিৎসকদের মতে, হঠাৎ করে চোখ চুলকালে খালি হাত চোখে দিলে, এখান থেকে ছড়িয়ে পড়তে পারে জীবাণু৷ আর এর থেকে চোখের ইনফেকশন হতে পারে।

Advertisement

৩. কানঃ আমরা সারাদিনে অনেকবারই কানের ভিতর আঙুল দিয়ে কান চুলকাই। এতে কিন্তু হাতের জীবাণু সরাসরি কানে চলে যায়৷ তাই যতটা সম্ভব কান থেকে হাত দূরে রাখা ভালো।

৪. নাকঃ নাক পরিষ্কার করার জন্য আমরা হাতের আঙুলই সাধারণত ব্যবহার করি, কিন্তু চিকিৎসকরা বলছেন যে, নাক পরিষ্কার করার জন্য ব্যবহার করা উচিত স্যানেটাইজড রুমাল। হাতের জীবাণু সরাসরি নাকের মধ্যে চলে গিয়ে হাঁচি, কাশির মতো সমস্যা তৈরি করতে পারে।

৫। নখের নীচের ত্বকঃ নখের নীচের ত্বকে নোংরা জমতে দেওয়া উচিত না। নিয়মিত পরিষ্কার করা উচিত। এখান থেকে জীবানু ছড়িয়ে পড়ে ত্বকে।

Recent Posts