ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

শীঘ্রই লঞ্চ হবে নতুন YAMAHA RX 100, নতুন বাইকের বৈশিষ্ট্য শুনে লাফিয়ে উঠবেন আপনিও

এই নতুন বাইকে আপনারা এমন কিছু ফিচার পেয়ে যাবেন যা এর আগের মডেলে কিন্তু পাওয়া যেত না

Advertisement
Advertisement

দেশের শীর্ষস্থানীয় অটোমোবাইল নির্মাতা কোম্পানি Yamaha এবারে নতুন করে বাজারে আনতে চলেছে তাদের ওল্ড জায়েন্ট Yamaha’s RX 100 বাইকটিকে। বিগত সময় ধরে ভারতের রাস্তায় প্রচুর চর্চা শুরু করেছে এই বাইক। সেই সময়ের মানুষ এখনো এই বাইকটিকে অনেক মনে রাখে। যে বাইকটি একসময় ভারতের ভালো রাস্তা এবং গ্রামের রাস্তায় আলোড়ন সৃষ্টি করেছিল, আজ তা শুধুই স্মৃতিতে রয়ে গেছে। নতুন নিয়ম আসার পর থেকেই ভারত সরকার ধোঁয়া নির্গমন ইস্যুতে নতুন বিল পাস করে। তারপর থেকে ইয়ামাহা তাদের RX 100 এর প্রোডাকশন বন্ধ করে দেয়। তবে, আবারো এই কোম্পানিটি তাদের RX 100 নতুন করে ভারতে নিয়ে আসার ঘোষণা করেছে, যার ফলে ভারতের যুবকদের মধ্যে আবারো এসেছে উন্মাদনা।

Advertisement
Advertisement

নতুন করে লঞ্চ হতে চলেছে ইয়ামাহা কোম্পানির এই বাইক

কোম্পানি যখন থেকে বাইকটি লঞ্চ করার পরিকল্পনা করেছে, তখন থেকেই ভারতের তরুণদের মধ্যে এটি নিয়ে অনেক আলোচনা চলছে। এবার বাইকটিতে কিছু আপডেটেড ফিচার থাকার সম্ভাবনা রয়েছে। দাম আগের থেকে বেশি হবে কিন্তু ফিচারগুলো হবে একেবারেই চমকপ্রদ। যদি মিডিয়া রিপোর্ট বিশ্বাস করা হয়, বাইকটি ২০২৫ সালের জানুয়ারিতে লঞ্চ করা হতে পারে। তবে কোম্পানির পক্ষ থেকে এখনো কিছু বলা হয়নি।

Advertisement

Yamaha RX 100 এর ফিচারগুলো হবে অসাধারণ

Yamaha RX 100 এর ফিচারগুলো খুব ভালো হবে বলে আশা করা হচ্ছে, যা মানুষের কাছে অনেক পছন্দ হতে পারে। ১৯৯০ থেকে ২০০০ এর মধ্যে এই বাইকটি সকলের মন জয় করেছিল। বাইকের ফিচারও ছিল অসাধারণ। কোম্পানিটি ৯৮cc পাওয়ারের একটি দুই-স্ট্রোক, একক সিলিন্ডার ইঞ্জিন দিত এই বাইকের সঙ্গে। ইয়ামাহা মোটরসাইকেলের এই ইঞ্জিনটি ১১bhp শক্তি এবং ১০.৩Nm টর্ক জেনারেট করতে ব্যবহৃত হয়েছিল। আর এই ফিচারের কারণেই সেই বাইকটি সেই সময় মানুষের মনে একটা জায়গা করে নিতে পেরেছিল স্থায়ীভাবে। পাশাপাশি, Yamaha RX 100 এর ডিজাইন খুব ভালো হওয়ার কারণেও Yamaha নিজের আধিপত্য তৈরি করতে পেরেছিল বাজারে। ইয়ামাহা আরএক্স এর ডিজাইন সম্পর্কে কথা বললে, এটি হতে চলেছে খুবই সুন্দর ডিজাইনের একটি বাইক। এই বাইকে অনেক কিছু নতুন ফিচার যুক্ত হতে পারে।

Advertisement
Advertisement

থাকবে দারুন মাইলেজ

এই বাইকের সব থেকে বড় ফিচার ছিল এর মাইলেজ এবং এর লং লাস্টিং ইঞ্জিন। এই বাইকের খুব একটা বেশি সার্ভিসিং এর প্রয়োজন পড়তো না। এই কারণে যারা নিজেদের প্রথম বাইক কিনছেন তাদের জন্য এই বাইক ছিল সবথেকে ভালো। ১৯৯০ এর দশকে ভারতের বাজারে এই বাইকটি রীতিমতো তোলপাড় সৃষ্টি করেছিল এবং রকেটের গতিতে এই বাইকের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছিল। দেশের একটা বড় জনগোষ্ঠী মাইলেজ এর জন্য Yamaha RX 100 বাইক কিনতো। সেই সময় এই বাইকে ৫০ কিলোমিটার প্রতি লিটারের মাইলেজ পাওয়া যেত। দামের কথা বললে, এই বাইকের পেট্রোল ভেরিয়েন্ট যদি নতুন করে লঞ্চ করা হয় তাহলে কিন্তু খুব সস্তায় এই বাইক পাওয়া যাবে আবার। ফলে যারা একেবারে সস্তার মার্কেটে বাইক কিনতে চাইছেন, তাদের জন্য নতুন ইয়ামাহা RX 100 ভালো অপশন হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে হ্যাঁ, আগের তুলনায় কিন্তু এই বাইকের দাম বেশি হবে, সাথেই বেশি হবে মাইলেজও।

Related Articles

Back to top button