Today Trending Newsদেশনিউজ

NPR-র জন্য বরাদ্দ ১৩০০০ কোটি, প্রয়োজন নেই কোন নথির, জানাল কেন্দ্র

Advertisement
Advertisement

এনপিআর অর্থাৎ ন্যাশনাল পপুলেশন রেজিস্টার এ তথ্য আপডেটের জন্য কেন্দ্র বরাদ্দ করল ১৩০০০ কোটি টাকা। এনপিআর এর জন্য ৩৯৪১ কোটি এবং জনগণনার জন্য ৮৭৫০ কোটি টাকা অর্থাৎ সর্বমোট ১৩০০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। কেন্দ্রীয় তথ্য-সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর বলেছেন এনপিআর এ বায়োমেট্রিক তথ্য নয়, পূর্বের মতোই বাড়ি বাড়ি গিয়ে কর্মীরা তথ্য সংগ্রহ করবেন। এর জন্য কোন পরিচয় পত্রের প্রয়োজন নেই। জাতীয় জনগণনা কমিশন অনুযায়ী ২০২০ সালের এপ্রিল থেকে সেপ্টেম্বর পর্যন্ত এনপিআর এর কাজ চলবে।

Advertisement
Advertisement

দশ বছর অন্তর দেশের জনগণনার কাজ হয়। ২০১১ সালের জনগণনা হওয়ার পূর্বে ২০১০ সালে এনপিআর তথ্য সংগ্রহ হয়। তারপর ২০১৫ সালে যে তথ্য সংগ্রহ করা হয় তার ডিজিটাইজেশনের কাজ সম্পূর্ণ হয়ে গেছে। আসন্ন ২০২১ সালে জনগণনা হবে এবং তার আগে এমপিঅার তথ্য আপডেটের জন্য মঙ্গলবার কেন্দ্রীয় মন্ত্রীসভা অর্থবরাদ্দে অনুমোদন দান করেছেন।

Advertisement

আরও পড়ুন : CAA-NRC নিয়ে দেশব্যাপী ক্ষোভের মধ্যে মন্ত্রিপরিষদে NPR–এর জন্য ছাড়পত্র দিল ক্যাবিনেট

Advertisement
Advertisement

তবে ইতিমধ্যে দেশজুড়ে পেয়ে সিএএ এনআরসি নিয়ে যে বিক্ষোভ সৃষ্টি হয়েছে তাতে কেন্দ্র ও রাজ্যের মধ্যে এই নিয়ে সংঘাত বাড়তে পারে বলে অনুমান। পশ্চিমবঙ্গ এবং কেরল সরকার আগেই ঘোষণা করেছে এনপিআরের কাজ স্থগিত রাখা হবে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের জেলা প্রশাসন ও পুরসভাকে এনপিআর এর কাজের স্থগিতাদেশ দিয়েছেন।

বিহার, পাঞ্জাব, অন্ধ্রপ্রদেশের মতো একাধিক রাজ্যের মুখ্যমন্ত্রীরা সিএএ এনআরসি বিরোধিতা করায় এই পরিস্থিতিতে এনপি আর এর কাজ কতটা সহজে সুষ্ঠুভাবে করা যাবে তা নিয়ে সংশয়ের আবহ তৈরি হচ্ছে। যদিও এনপিঅার এ কোনও নথি দিতে হবেনা বলে জানিয়েছে কেন্দ্র। জনগণনা কমিশন অনুযায়ী অসমে এনপিঅার হবে না। কারণ ভারতীয় নাগরিকপঞ্জির মাধ্যমে অসমে নাগরিকদের চিহ্নিত করার কাজ আগেই হয়ে গেছে।

Related Articles

Back to top button