ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office Scheme: পোস্ট অফিসের ধামাকা স্কিমে প্রতি মাসে ২০,০০০ টাকা আয়, আর্থিক চিন্তা দূর হবে

স্কিমে 8.2 শতাংশ হারে সুদ পাচ্ছে। যে কোনও প্রবীণ নাগরিক এসসিএসএস-এ সর্বাধিক 30,00,000 টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন, যেখানে সর্বনিম্ন বিনিয়োগের সীমা 1000 টাকা।

Advertisement
Advertisement

অবসর তহবিল হিসেবে প্রবীণ নাগরিকদের সারা জীবনের কষ্টার্জিত সঞ্চয় থাকে। এ নিয়ে কোনো ধরনের ঝুঁকি নিতে চান না তারা। এই কারণেই তারা এই কষ্টার্জিত অর্থ এমন জায়গায় বিনিয়োগ করতে চায় যেখানে অর্থ নিরাপদ এবং তারা এতে নিশ্চিত সুদ পায়। এজন্য বেশিরভাগ প্রবীণ নাগরিক ব্যাংক এফডিতে বিনিয়োগ করতে পছন্দ করেন।

Advertisement
Advertisement

কিন্তু আপনি যদি আপনার জমাকৃত মূলধন ব্যাঙ্ক এফডির পরিবর্তে পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে (এসসিএসএস) মাত্র 5 বছরের জন্য জমা করেন, তবে অর্থও 100% নিরাপদ থাকবে এবং আপনি এতে আরও ভাল সুদের হারের সুবিধাও নিতে সক্ষম হবেন। বর্তমানে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে 8.2 শতাংশ হারে সুদ পাচ্ছে। যে কোনও প্রবীণ নাগরিক এসসিএসএস-এ সর্বাধিক 30,00,000 টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন, যেখানে সর্বনিম্ন বিনিয়োগের সীমা 1000 টাকা।

Advertisement

এই স্কিমে জমা দেওয়া পরিমাণের উপর ত্রৈমাসিক ভিত্তিতে সুদ দেওয়া হয়। স্কিমটি 5 বছর পরে পরিপক্ক হয়। যাদের বয়স 60 বছর বা তার বেশি তারা এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। একই সঙ্গে ভিআরএস নেওয়া সিভিল সেক্টরের সরকারি কর্মচারী এবং প্রতিরক্ষা থেকে অবসর নেওয়া ব্যক্তিদের কিছু শর্তসাপেক্ষে বয়সের ছাড় দেওয়া হচ্ছে।

Advertisement
Advertisement

আপনি চাইলে সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম থেকে সর্বোচ্চ 12,30,000 টাকা পর্যন্ত সুদ বাবদ আয় করতে পারবেন। তবে এর জন্য আপনাকে এসসিএসএস অ্যাকাউন্টে 30,00,000 টাকা জমা দিতে হবে। আপনি যদি এই স্কিমে 30,00,000 টাকা জমা করেন তবে 5 বছরে 8.2 শতাংশ হারে সুদ পাবেন। এসসিএসএস ক্যালকুলেটর অনুসারে এই সুদ হবে 12,30,000 টাকা।

Senior citizens savings scheme

যদি 5 বছর পরেও এই স্কিমের সুবিধা অব্যাহত রাখতে চান, তবে আমানতের পরিমাণ পরিপক্ক হওয়ার পরে অ্যাকাউন্টের সময়কাল তিন বছরের জন্য বাড়াতে পারেন। এটি মেয়াদপূর্তির 1 বছরের মধ্যে বাড়ানো যেতে পারে। বর্ধিত অ্যাকাউন্টটি মেয়াদপূর্তির তারিখে প্রযোজ্য হারে সুদ অর্জন করে। এসসিএসএস ধারা 80C এর অধীনে কর ছাড়ের সুবিধা দেয়।

Advertisement

Related Articles

Back to top button