ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৫০০০ টাকা বা তার বেশি মূল্যের ডিজিটাল পেমেন্ট কি আর করা যাবে না? ভারত সরকারের নতুন নিয়মটা জানেন?

৫০০০ টাকা বা তার বেশি মূল্যে ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে এবারে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে বলে জানিয়েছে সরকার

Advertisement

Advertisement

৫০০০ টাকার বেশি ট্রানজাকশন হলেই এবার থেকে পাওয়া যাবে একটা ৱ্যাপিড এলার্ট। বিভিন্ন আর্থিক সংস্থাগুলির তরফ থেকে খুব শীঘ্রই এই নতুন ব্যবস্থা চালু করা হতে পারে বলে জানিয়েছে ভারতীয় অর্থ দপ্তর। ভারতীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ” যদি আপনি নতুন কোন বিক্রেতা অথবা নতুন ব্যবহারকারীর কাছে ৫০০০ টাকা বা তার বেশি পরিমাণ টাকার ট্রানজাকশন করেন, তাহলে এই নতুন সিস্টেমটি কার্যকর হবে। ”

Advertisement

এই বিবৃতিতে আরো বলা হয়েছে, ” মনে করা যাক, জয়পুর নিবাসী একজন ব্যক্তি ৫০০০ টাকা বা তার কিছুটা বেশি মূল্যের শপিং করতে চাইলেন রিয়েল টাইম পেমেন্ট সিস্টেম এর মত সিস্টেম ব্যবহার করে। এই বিক্রেতার সাথে তিনি আগে কোনদিন লেনদেন করেননি। সেই কারণে যখনই তিনি ইউপিআই বা অন্যান্য কোন সিস্টেম ভেরিফাইড পেমেন্ট প্রসিডিওর ব্যবহার করবেন, তখনই তার কাছে একটি ইমেইল অথবা কনফরমেশন মেসেজ আসবে। এই কনফরমেশন না পূরণ করা হলে লেনদেন হবে না। আর এটা শুধুমাত্র জয়পুর বলে নয়, সারা ভারতের যেকোন ট্রানজাকশন এর ক্ষেত্রে কার্যকর হবে। ”

Advertisement

নাম প্রকাশে অনিচ্ছুক একজন কর্মকর্তা বলছেন, ইতিমধ্যেই ডেবিট অথবা ক্রেডিট কার্ড ট্রানজাকশনের জন্য একাধিক সংস্থা এই নতুন নিয়মটি কার্যকর করতে শুরু করেছে। এখনো পর্যন্ত শুধুমাত্র কার্ড ট্রানজেকশনের ক্ষেত্রে এই পদ্ধতিটি অবলম্বন করতে হয়। তবে, এবার থেকে ইউপিআই ট্রানজেকশনের ক্ষেত্রেও কিন্তু এই নতুন নিয়ম কার্যকর হতে পারে। শুধু তাই নয়, দুজন নতুন ইউপিআই ব্যবহারকারীর মধ্যে প্রথমবার ইউপিআই ট্রানজাকশনের ক্ষেত্রে ৪ ঘন্টা অপেক্ষা করার নিয়মটাও খুব শীঘ্রই কার্যকর করা হতে পারে বলে জানিয়েছে সরকার।

Advertisement

এর ফলে সাধারণ মানুষের সমস্যা হলেও, সাইবার জালিয়াতি রুখতে এবং মানুষের মধ্যে সাইবার সিকিউরিটি নিয়ে সচেতনতা তৈরি করতে এই পদক্ষেপটা নিয়েছে সরকার। অর্থনৈতিক বিষয়ের রাজস্ব আর্থিক পরিষেবা বিভাগের কর্মকর্তা কমিটি, ইলেকট্রনিক্স ও তথ্যপ্রযুক্তি মন্ত্রক, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া, এবং ন্যাশনাল পেমেন্ট কর্পোরেশন অফ ইন্ডিয়ার প্রতিনিধিদের নিয়ে অর্থ মন্ত্রক এই বৈঠক করেছিল। এই বৈঠকেই এই নতুন নিয়ম গুলি যোগ করার বিষয়টি উঠে আসে। এছাড়াও সাধারণ মানুষকে স্প্যামকলের ব্যাপারে অবগত করাও এই নিয়মের একটা অংশ ছিল। তবে, অর্থ মন্ত্রকের একটি সূত্রের খবর, পর্যন্ত নাকি চার ঘন্টা দেরির বিষয়টা নিয়ে সরকারের মধ্যে একটা দ্বন্দ্ব রয়েছে। অনেকে এই নতুন নিয়মের পক্ষে থাকলেও অনেকেই এই নিয়মের বিরোধিতা করেছেন। তাদের দাবি, এর ফলে ব্যাপক অসুবিধা হয়ে যাবে এবং ভারতের ডিজিটাল পেমেন্ট প্রবৃদ্ধির রাস্তাও কার্যত বন্ধ হয়ে যাবে। ফলে, ইউপিআই এর ক্ষেত্রেও এবার থেকে চালু করা হতে পারে এই কনফার্মেশন সিস্টেম।

Recent Posts