দেশনিউজ

Railways Rules: নতুন নিয়ম লাগু করল ভারতীয় রেল, এবার ১০ মিনিট দেরী করলেই হারাবেন নিজের কনফার্ম সিট

Advertisement

সুষ্ঠুভাবে যাত্রী পরিষেবা দিতে ভারতীয় রেল বিগত কয়েক বছরে একাধিক নজর কাড়া সিদ্ধান্ত নিয়েছে। যার ফলে বাড়তে শুরু করেছে যাত্রী পরিষেবার মান। টিকিট বুকিং থেকে শুরু করে সিট সংরক্ষণ, এমনকি খাদ্যের মান উন্নয়নের দিকেও বিগত কয়েক বছরে বিশেষ ভাবে দৃষ্টি দিয়েছে কেন্দ্রীয় সরকারের অধীনস্থ ভারতীয় রেল। আমরা আপনাদের জানিয়ে রাখি, যাত্রী সেবার মান উন্নত করতে সম্প্রতি আরও একটি যুগান্তকারী সিদ্ধান্ত নিয়েছে ভারতীয় রেলের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এবার থেকে নির্দিষ্ট স্থান থেকে রেল যাত্রা শুরু করার পর যদি যাত্রীরা নিজেদের সিট দখল না করেন, তবে কনফার্ম টিকিট হলেও ওই যাত্রী হারাতে চলেছেন নিজের সিট।

রেলের এই বিশেষ নিয়ম শুনে নিশ্চয়ই অবাক হয়েছেন? আজ্ঞে হ্যাঁ, এবার থেকে যাত্রীদের জন্য এই কড়া নিয়ম নীতি চালু করেছে ভারতীয় রেল। এবার থেকে যাত্রীদের যে স্টেশন থেকে টিকিট কাটা থাকবে, সেই স্থান থেকেই উঠতে হবে ট্রেনে। নতুবা আপনার জন্য সংরক্ষিত আসনটি অসংরক্ষিত আসনের তালিকায় লিপিবদ্ধ করবেন টিকিট পরীক্ষক। আর আপনার জন্য সংরক্ষিত আসনে পৌঁছানোর জন্য নির্দিষ্ট স্টেশন থেকে ট্রেন ছাড়ার পর ১০ মিনিট পর্যন্ত সময় ধার্য করেছে ভারতীয় রেল। এর মধ্যে নিজের আসনে পৌঁছাতে না পারলে কনফার্ম টিকিট থাকার শর্তেও আপনাকে ছেড়ে দিতে হবে সিট।

কেন রেলের এই বিশেষ নিয়ম?

আসলে ভারতীয় রেলের ভাড়া এতটাই কম যে, যাত্রীরা নিজের কাছের স্টেশন ছেড়ে বড় জংশন থেকে টিকিট বুকিং করতে বেশি পছন্দ করেন। ফলে দুই একটি স্টেশন এগিয়ে এসে টিকিট বুকিং করেন তারা। তবে ট্রেনে ওঠার সময় নিকটবর্তী স্টেশনকেই বেছে নেন যাত্রীরা। যাত্রীদের এমন কার্যকলাপের ফলে টিকিট পরীক্ষক সঠিকভাবে তার দায়িত্ব পালন করতে ব্যর্থ হন। টিকিট পরীক্ষকের এই সমস্যা সমাধানের উদ্দেশ্যে এবার কড়া নীতি চালু করেছে ভারতীয় রেল।

যে স্টেশন থেকে আপনার ট্রেনে ওঠার কথা, এবার থেকে সেই স্টেশনেই আপনার সিট পরীক্ষা করবে টিকিট পরীক্ষক। যদি নির্দিষ্ট সময়ের পর ১০ মিনিটের মধ্যে আপনি আপনার বুকিং করা সিটে পৌঁছাতে না পারেন, সে ক্ষেত্রে আপনার আসনটি অসংরক্ষিত ঘোষণা করবেন টিকিট পরীক্ষক। যা আপনার রেল যাত্রাটিকে কষ্টদায়ক করে তুলবে।

Related Articles

Back to top button