দেশনিউজ

Train Ticket Charges: ট্রেনের টিকিটে প্রতিটি যাত্রীকে এই তিনটি চার্জ দিতে হবে, কার্যকর হল নতুন নিয়ম

বেস ফেয়ার ছাড়াও টিকিটের সাথে অনেক ধরনের চার্জ যুক্ত থাকে

Advertisement
Advertisement

ভারতের রেল পরিষেবা ছড়িয়ে রয়েছে গোটা দেশজুড়ে। অপেক্ষাকৃত কাছাকাছি যাওয়ার জন্য লোকাল ট্রেন পরিষেবা এবং দেশের এক প্রান্ত থেকে অন্য প্রান্তে যাওয়ার জন্য রয়েছে এক্সপ্রেস ট্রেন পরিষেবা। ভারতীয় রেল নিরন্তন প্রচেষ্টা করছে তাদের পরিষেবা ভালো করার জন্য। মোটামুটি সকলেই প্রায় ট্রেনে ভ্রমন করেছেন। এখন তো ডিজিটাল ইন্ডিয়ার সাথে পাল্লা দিয়ে ট্রেনের টিকিট বেশিরভাগ মানুষ অনলাইনে কাটেন। কিন্তু আপনারা কখনও খেয়াল করে দেখেছেন কি যে ট্রেনের টিকিট কাটার সময় আপনার থেকে অনেক ধরনের অতিরিক্ত চার্জ নেওয়া হয়। বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

Advertisement
Advertisement

দীর্ঘ দূরত্বে ভ্রমণের জন্য এক্সপ্রেস ট্রেনে আগে থাকতে সিট রিজার্ভ করতে হয়। এই রিজার্ভেশন করার সময় আপনার টিকিটের সাথে অনেক অতিরিক্ত চার্জ জুড়ে দেওয়া হয়। রেল রিজার্ভেশন টিকিটে বেস ফেয়ার, রিজার্ভেশন চার্জ, সুপারফাস্ট চার্জ (যদি ট্রেনটি সুপারফাস্ট হয়), জিএসটি, ক্যাটারিং চার্জ, ডায়নামিক চার্জ এবং অন্যান্য চার্জ অন্তর্ভুক্ত থাকে টিকিটের সাথে। আবার এর মধ্যে কিছু চার্জ ট্রেনের ক্যাটাগরির উপরও নির্ভর করে। অন্যদিকে, আপনি যদি অনলাইনে টিকিট বুক করেন তাহলে আপনাকে অনলাইন লেনদেনের পরিষেবা চার্জও দিতে হয় আলাদাভাবে।

Advertisement

উদাহরণ হিসাবে বললে, গুয়াহাটি থেকে নয়াদিল্লি পর্যন্ত রাজধানী এক্সপ্রেসের AC 3 কোচে একটি রিজার্ভেশন করে থাকেন, তাহলে IRCTC-এর অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, মোট ভাড়া ৩৭৭০ টাকা। কিন্তু এর মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে একাধিক চার্জ। যাত্রার জন্য বেস মূল্য মাত্র ২০০৭ টাকা। বাকি রিজার্ভেশন চার্জ ৪০ টাকা, GST ১৪৬ টাকা, সুপারফাস্ট চার্জ ৪৫ টাকা, ডাইনামিক ভাড়া ৮০৩ টাকা ও অন্যান্য চার্জ ১৫ টাকা নেওয়া হয়। এছাড়া ক্যাটারিং পরিষেবা নেওয়ার জন্য আপনাকে দিতে হয় ৭১০ টাকা। তবে এটি ইচ্ছা করলে আপনি বাদও দিতে পারেন।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button