ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

৩০ শে সেপ্টেম্বরের আগে পোস্ট অফিসে করুন এই কাজ, না হলে বন্ধ করে দেওয়া হবে সব একাউন্ট – POST OFFICE ACCOUNT

ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে আপনার জন্য একটা বড় বিজ্ঞপ্তি আনা হয়েছে

Advertisement
Advertisement

ভারতের অনেকেই পোস্ট অফিসের ছোট সেভিংস স্কিমে বিনিয়োগ করে থাকেন। তাই এবারে তাদের জন্যই একটা নতুন আপডেট নিয়ে হাজির হয়েছে পোস্ট অফিস। ভারতীয় ডাক বিভাগের নতুন বিজ্ঞপ্তি অনুসারে এবারে বিনিয়োগকারীদের ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে পোস্ট অফিসে আধার কার্ড এবং প্যান কার্ডের কপি জমা দিতে হবে। কেউ যদি এটা না করেন তাহলে তার বিনিয়োগ পুরোপুরিভাবে বন্ধ হয়ে যেতে পারে। এমন পরিস্থিতিতে আপনি যদি আপনার আধার কার্ড এবং প্যান কার্ড প্রদান না করে আপনার পোস্ট অফিস স্কিমে বিনিয়োগ করে থাকেন তাহলে আপনাকে যত তাড়াতাড়ি সম্ভব আপনার প্যান কার্ড এবং আধার কার্ড আপডেট করতে হবে নিজের পোস্ট অফিসে গিয়ে। অর্থাৎ এই ছোট সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের জন্য আধার কার্ড এবং প্যান কার্ড জমা দেওয়া এখন কেওয়াইসির একটা গুরুত্বপূর্ণ অংশ।

Advertisement
Advertisement

এই বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, যে সমস্ত বিনিয়োগকারীরা আধার কার্ড ছাড়া ছোট সঞ্চয় প্রকল্পগুলিতে বিনিয়োগ করেছেন তাদেরকে ৩০ সেপ্টেম্বর ২০২৩ এর মধ্যে তাদের প্রকল্পের সাথে আধার কার্ড লিঙ্ক করাতে হবে। যদি কোন বিনিয়োগকারী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে তার প্যান কার্ড এবং আধার কার্ড জমা দিতে না পারেন তবে তার হোম ব্রাঞ্চে তার প্যান কার্ড এবং আধার কার্ড জমা না হওয়া পর্যন্ত তার অ্যাকাউন্ট ফ্রিজ করে দেওয়া হবে ভারতীয় ডাক বিভাগের তরফ থেকে। আর যদি আপনার স্মল সেভিংস অ্যাকাউন্ট পুরোপুরিভাবে ফ্রিজ করে দেওয়া হয় তাহলে পোস্ট অফিস থেকে কোন সুদ দেওয়া হবে না। এর পাশাপাশি আপনি এই অ্যাকাউন্ট থেকে পিপিএফ কিংবা সুকন্যা সমৃদ্ধি যোজনার মত প্রকল্পগুলিতে টাকা দিতে পারবেন না। পরিপক্কতার সময় আপনার একাউন্টে সেইসময়ের সুদ জমা পড়বে না।

Advertisement

কোন কোন সঞ্চয় প্রকল্পের উপরে প্রভাব পড়বে?

Advertisement
Advertisement

আপনাদের জানিয়ে রাখি পোস্ট অফিস ফিক্স ডিপোজিট, পোস্ট অফিস রেকারিং ডিপোজিট, পোস্ট অফিস মাসিক আয় স্কিম, সুকন্যা সমৃদ্ধি যোজনা, পোস্ট অফিস টাইম ডিপোজিট, মহিলা সম্মান সেভিংস সার্টিফিকেট, পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম, এবং কিষান বিকাশ পত্রের মত প্রকল্পের উপরে এই নতুন বিজ্ঞপ্তির প্রভাব পড়বে। তবে যদি আপনি এর বাইরে অন্য কোন স্কিমে একাউন্ট খুলে থাকেন, তাহলে আপনাকে প্যান কার্ড অথবা আধার কার্ড এই মুহূর্তে জমা দিতে হবে না।

Related Articles

Back to top button