নিউজরাজ্য

সুসংবাদ! মহিলাদের জন্য কর্মসংস্থান, প্রশিক্ষণ দেবে রাজ্যসরকার

Advertisement

পশ্চিমবঙ্গে বেকারত্বের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে। চিন্তার ভাঁজ বেকারদের কপালে। তার জন্য অনেক সংসারে দেখা যাচ্ছে অশান্তি। তাই আজকালকার নারীরাও বাড়িতে বসে থাকতে চায়না, তারাও কিছু না কিছু কর্মের সন্ধান করছে।

মহিলাদের স্বাবলম্বী করার লক্ষ্যে রাজ্য শ্রম দফতর কর্মসংস্থান সন্ধানকারী নারীদের কর্মমুখী প্রশিক্ষণ দেওয়ার উদ্যোগ নিয়েছে। বিভাগের অধীনে নিয়োগ অধিদপ্তর সরাসরি কোর্স পরিচালনা করে থাকে।

বিভাগ দ্বারা রক্ষণাবেক্ষণ করা স্টেট এমপ্লয়মেন্ট ব্যাঙ্কে নিজেকে নিবদ্ধ মহিলা চাকরিপ্রার্থীদের দক্ষতা বাড়ানোর জন্য বিভিন্ন কর্মসংস্থান, বিভিন্ন জেলাগুলিতে প্রশিক্ষণ শিবির পরিচালনা করছে।

প্রশিক্ষণ কোর্সগুলি বেশিরভাগ ঘরোয়া কাজের সাথে সম্পর্কিত, যেমন গৃহকর্মী, শিশু এবং বয়স্কদের যত্নের পদ্ধতি এবং প্রাথমিক চিকিৎসা।

প্রশিক্ষণ কর্মসূচির কেন্দ্রবিন্দুগুলি হল বিভিন্ন গৃহস্থালী যন্ত্রপাতি পরিচালনা করে, প্রাথমিক চিকিৎসার ব্যবস্থা করে এবং বিভিন্ন গৃহস্থালী যন্ত্রপাতি পরিচালনা করার সময় সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করা। অপারেটিং কম্পিউটার এবং ব্যাংকিং কার্যক্রম সম্পর্কে মহিলাদের প্রশিক্ষণও দেওয়া হয়।

প্রশিক্ষণ ব্যাচগুলি ২৫ জনের সমন্বয়ে গঠিত হয়। ২০১৯ এর মার্চ মাস পর্যন্ত ৩৫৫ টি ব্যাচ অর্থাৎ প্রায় ৮,৮০০ জন মহিলা প্রশিক্ষণ পেয়েছে। এই প্রশিক্ষণের জন্য ২০১৮-১৮ অর্থবর্ষে ২.৬৩ কোটি টাকা খরচ করেছে রাজ্য সরকার।

Related Articles

Back to top button