নিউজদেশ

৭৭ লাখ রেশন কার্ডধারীদের অবিলম্বে এই কাজ করা উচিত, নাহলে বিনামূল্যের রেশন বন্ধ হয়ে যাবে

১৫ ফেব্রুয়ারি ২০২৪ এর মধ্যে এই রেশন কার্ডের কাজ সেরে ফেলতে হবে

Advertisement
Advertisement

দেশের দুই রাজ্য উত্তরপ্রদেশ ও ছত্তিশগড়ে নতুন রেশন কার্ড সংক্রান্ত আপডেট এসেছে। উত্তরপ্রদেশে, আগামী মাস থেকে সব রেশন দোকানের মাধ্যমে এখন থেকে গম, চালের পাশাপাশি বাজরাও বিনামূল্যে দেওয়া হবে। এর আগে, পাত্র গৃহস্থী কার্ডধারীদের প্রতি ইউনিটে ৩ কেজি চাল ও ২ কেজি গম দেওয়া হত। এবার এর পাশাপাশি এবার ১ কেজি গম ও ১ কেজি বাজরা দেওয়া হবে। চালের পরিমাণ আগের মতো ৩ কেজিই থাকবে। উত্তরপ্রদেশ সরকারের এই সিদ্ধান্তটিকে কেন্দ্রীয় সরকারের ‘শ্রীঅন্ন’ প্রকল্পের অংশ হিসেবে ঘোষনা করেছে। এই প্রকল্পের লক্ষ্য হল দেশব্যাপী বাজরার চাষ ও ব্যবহার বৃদ্ধি করা।

Advertisement
Advertisement

অন্যদিকে, ছত্তিশগড়ে সাম্প্রতিক বছরগুলোতে জনসংখ্যা বৃদ্ধির ফলে অনেক পুরানো রেশন কার্ড অপ্রচলিত হয়ে পড়েছে। এই সমস্যা সমাধানে, রাজ্য সরকার ৭৭ লক্ষ পুরানো রেশন কার্ডের মেয়াদোত্তীর্ণতা বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। এর ফলে, এই সমস্ত কার্ডধারীরা পুনরায় ফ্রি চাল, গম ও অন্যান্য খাদ্যশস্য পাওয়ার সুযোগ পাবেন। ছত্তিশগড় সরকারের এই সিদ্ধান্তটিকে সাধুবাদ জানিয়েছেন রাজ্যের খাদ্যমন্ত্রী রঘুনাথ কেশর। তিনি বলেছেন, “এই সিদ্ধান্তের ফলে রাজ্যের লক্ষাধিক মানুষ উপকৃত হবেন।”

Advertisement

২৫ জানুয়ারি থেকে ১৫ ফেব্রুয়ারি ২০২৪ এর মধ্যে এই রেশন কার্ডের কাজ সেরে ফেলতে হবে। এই ৭৭ লাখ রেশন কার্ডধারীদের এখন নিজের বাড়িতে বসেই স্মার্টফোনের মাধ্যমে রেশন কার্ড নবায়নের জন্য আবেদন করতে হবে। এই কাজ করার জন্য http://khadya.cg.nic.in ওয়েবসাইট দেখতে হবে।

Advertisement
Advertisement

Related Articles

Back to top button