নিউজরাজ্য

সব্জির দাম বৃদ্ধিতে কড়া পদক্ষেপ মুখ্যমন্ত্রীর

Advertisement

সব্জির দাম আকাশ ছোঁয়া দামে কপালে হাত পড়েছে সাধারণ মানুষের। নিত্য প্রয়োজনীয় সব্জি কিনতে গিয়ে নাভিশ্বাস অবস্থা মধ্যবিত্তদের। সব্জির এই অস্বাভাবিক মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য গতকাল মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বিকাল ৫ টা নাগাদ নবান্নে টাস্ক ফোর্সের সাথে জরুরি বৈঠকের ডাক দিয়েছিলেন।বৈঠক শেষে প্রশাসনিক আধিকারিকেরা আগামী ৭-৮ দিনের মধ্যে দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে আসবে আশ্বস্ত করেন।

গতকাল এই বৈঠকে উপস্থিত ছিলেন মুখ্যসচিব, স্বরাষ্ট্রসচিব, কৃষিদপ্তর, মৎস্যদপ্তর এবং পুলিশের উচ্চপদস্থ আধিকারিকেরা। দীর্ঘ সময় ধরে চলা বৈঠকে কিভাবে অস্বাভাবিক মূল্যবৃদ্ধি ঠেকানো যায় তা নিয়ে আলোচনা করা হয়। এদিন বৈঠক শেষে মুখ্যমন্ত্রী জানান যে, বুলবুলের প্রভাবে চাষে ব্যাপক পরিমাণে ক্ষতি হয়েছে। যার জেরে বেড়েছে সব্জির দাম। তবে কৃষকরা সব্জি চড়া দামে বিক্রি করছে না কিছু অসাধু ব্যবসায়ী সব্জির দাম বাড়াচ্ছে বলে দাবি মুখ্যমন্ত্রীর। এই ব্যবসায়ীদের প্রতি কড়া পদক্ষেপ গ্রহণ করলে বাজারমূল্য আগামী কয়েকদিনের মধ্যে স্বাভাবিক হবে বলেন জানান মমতা বন্দ্যোপাধ্যায়।

আলু, পেঁয়াজ থেকে শুরু করে নিত্য প্রয়োজনীয় সব্জির দাম চড়চড়িয়ে বৃদ্ধি পেলে চিন্তায় রয়েছেন সাধারণ মানুষ, এবং এই পরিস্থিতি রাজ্য প্রশাসনকেও ব্যাপক ভাবে চিন্তায় ফেলেছে। বৈঠক শেষে মুখ্যমন্ত্রী বলেন যে আগামী জানুয়ারি মাসে বাজারে নতুন আলু সরবরাহ হলে আলুর দাম অনেকটাই কমবে বলে আশা করা হচ্ছে। তবে পেঁয়াজের দাম বৃদ্ধির কারণে নেপথ্যে কেন্দ্রকে দায়ী করেছেন তিনি।

তিনি বলেন যে কেন্দ্রীয় সংস্থার তরফ থেকে বাংলায় পেঁয়াজ রপ্তানি করা হবে জানিয়েও প্রতিশ্রুতি রাখা হয় নি। সাধারণ মানুষের সুবিধার জন্য সুফল বাংলার স্টলগুলিতে এখন ৫৯ টাকায় পেঁয়াজ বিক্রি হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী। এছাড়া সাধারণ মানুষের সুবিধার্থে আরও কিছু নতুন সুফল বাংলা স্টল নিয়ে আসা হবে বলে বৈঠক শেষে জানা যায়। তবে রাজ্য প্রশাসনের বক্তব্য অনুযায়ী আগামী কিছু দিনের মধ্যে বাজারমূল্য স্বাভাবিক পর্যায়ে আসছে কিনা তা দেখার বিষয়।

Related Articles

Back to top button