ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office Scheme: যে কোন সময় বন্ধ হয়ে যেতে পারে পোস্ট অফিসের স্কিম, সময়ের মধ্যে সারুন এই কাজ

Advertisement
Advertisement

অর্থ বিনিয়োগের ক্ষেত্রে পোস্ট অফিসের (Post Office Scheme) উপরে নির্ভর করে থাকেন বহু মানুষ। বিভিন্ন ধরণের স্কিম রয়েছে পোস্ট অফিসের। নিরাপদে বিনিয়োগ করে ভালো রিটার্ন পাওয়ার ক্ষেত্রে পোস্ট অফিসের একাধিক স্কিম রয়েছে যেগুলি সর্ব ক্ষেত্রের মানুষের মাঝে বেশ জনপ্রিয়। কিন্তু যারা পোস্ট অফিসের বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে থাকেন তাদের এবার সাবধান হতে হবে। ডাকঘর কর্তৃপক্ষের তরফে এসেছে বড় আপডেট। বন্ধ হয়ে যেতে পারে পোস্ট অফিসের স্কিম।

Advertisement
Advertisement

পোস্ট অফিসের স্বল্প এবং দীর্ঘমেয়াদী বিভিন্ন স্কিমে বিনিয়োগ করে থাকেন অনেকে। কিন্তু যেকোনো সময় এই স্কিম গুলি বন্ধ হয়ে যেতে পারে বলে গ্রাহকদের এবার সাবধান করেছে ডাকবিভাগ। ২০২৩ এর ১ লা এপ্রিল থেকে পোস্ট অফিসে বিনিয়োগের ক্ষেত্রে প্যান কার্ড এবং আধার কার্ডের তথ্য বাধ্যতামূলক করা হয়েছে। তবে ২০২৪ সালে এসে গ্রাহকদের সেই নথি খতিয়ে দেখা শুরু হয়েছে। নির্দেশ অনুযায়ী গ্রাহকরা প্যান এবং আধার লিঙ্ক করছেন কিনা তা আয়কর বিভাগের সঙ্গে হাত মিলিয়ে খতিয়ে দেখতে চলেছে ডাকবিভাগ।

Advertisement

ডাকবিভাগ সূত্রে খবর, প্যান এবং আধার লিঙ্ক করানো না থাকলে পোস্ট অফিসের স্কিম গুলিতে করা যাবে না বিনিয়োগ। গ্রাহকদের নাম এবং জন্ম তারিখের মতো তথ্যগুলি প্যান এবং আধার কার্ডের সঙ্গে মিলিয়ে দেখা হচ্ছে। কোনো রকম অসঙ্গতি পাওয়া গেলেই সংশ্লিষ্ট গ্রাহকের স্কিমে বিনিয়োগ বন্ধ করে দেওয়া হবে। তাই দ্রুত প্যান আধার সংযুক্তিকরণের কাজ সেরে ফেলার জন্য নির্দেশ দেওয়া হয়েছে গ্রাহকদের।

Advertisement
Advertisement

বর্তমানে একটি নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে প্যান আধার ভেরিফিকেশনের কাজ করা হচ্ছে। ৭ মে এই বিষয়ে ডাকবিভাগের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। প্যান আধার লিঙ্কের সময়সীমা আগে ছিল ২০২৩ এর জুন পর্যন্ত। কিন্তু সে সময়ের মধ্যে অনেকেই এই কাজটি না সারায় সময়সীমা বাড়িয়ে ২০২৪ সালের ৩১ মে করা হয়েছে। এই নির্দিষ্ট সময়ের মধ্যে যদি প্যান আধার লিঙ্কের কাজ না সারা হয় তাহলে জরিমানা দিতে হবে। নিষ্ক্রিয় হয়ে যাবে প্যান কার্ড। শুধু তাই নয়, ব্যাঙ্কে বিনিয়োগ বা টাকা তোলার কাজেও সমস্যা আসতে পারে বলে জানা যাচ্ছে।

Related Articles

Back to top button