Today Trending Newsদেশনিউজরাজ্য

DA Hike: লোকসভা নির্বাচনের পরেই ফের ডিএ বৃদ্ধি, ঢালাও লাভ সরকারি কর্মচারীদের

Advertisement

বর্তমানে লোকসভা নির্বাচন চলছে গোটা দেশ জুড়ে। জুনের শুরুতেই প্রকাশ্যে আসবে নির্বাচনের ফলাফল। আর তারপরেই লক্ষ্মী লাভ হতে চলেছে কেন্দ্রীয় সরকারের বেতনভোগী কর্মচারী (Central Government Employees) এবং পেনশনভোগী কর্মচারীদের। রিপোর্ট অনুযায়ী, লোকসভা নির্বাচনের পর আবারও বাড়তে পারে কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের মহার্ঘ ভাতা (DA) বা ডিএ। আবারো ৪ শতাংশ হারে কর্মচারীদের ডিএ বাড়তে পারে বলে অনুমান ওয়াকিবহাল মহলের।

বর্তমানে সপ্তম বেতন কমিশনের আওতায় ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। সূত্রের খবর বলছে, লোকসভা ভোটের নির্বাচন মিটে যাওয়ার পর সেপ্টেম্বরের মধ্যেই ফের ডিএ বাড়ানোর ঘোষণা করতে পারে নবনির্বাচিত কেন্দ্রীয় সরকার। জুলাই মাস থেকে দেওয়া হতে পারে বর্ধিত হারে ডিএ। শ্রম ব্যুরোর কাছে সম্প্রতি ২০২৪ এর মার্চ পর্যন্ত অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স সূচকের রিপোর্ট জমা পড়েছে। এই পরিসংখ্যানের উপরে ভিত্তি করে ডিএ এর স্কোর বাড়তে পারে বলে মনে করা হচ্ছে।

এখনকার পরিসংখ্যান অনুযায়ী, কর্মচারীদের মহার্ঘ ভাতার পরিমাণ ৫১ শতাংশ। জুলাই মাসের পর সরকারের তরফে চূড়ান্ত সংখ্যা নির্ধারণ করা হবে বলে মনে করা হচ্ছে। তবে বিশেষজ্ঞদের অনুমান, আবারো ৪ শতাংশ হারে বাড়তে পারে মহার্ঘ ভাতা। এই মুহূর্তে ৫০ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। আরও ৪ শতাংশ হারে ডিএ বাড়লে তা বেড়ে দাঁড়াবে ৫৪ শতাংশে। উল্লেখ্য মহার্ঘ ভাতার পরিমাণ ৫০ শতাংশ হলে তা বেসিক বেতনের সঙ্গে জুড়তে পারে সরকার। তবে সেক্ষেত্রে ডিএ এর পরিমাণ শূন্য তে নেমে আসবে। তারপর আবার মহার্ঘ ভাতার ঘোষণা করা হলে তা বেড়ে দাঁড়াবে ৪ শতাংশে।

কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের সূত্রে জানা যাচ্ছে, ১ লা জুলাই থেকে বর্ধিত ডিএ কার্যকর হতে পারে। তবে তা ঘোষণা হবে সেপ্টেম্বর মাসে। সেক্ষেত্রে কর্মচারীরা এবং পেনশনভোগীরা বেতনের সঙ্গে বর্ধিত ডিএ পাবেন। ডিএ ঘোষণা হওয়ার পর ২ মাসের বকেয়া ডিএ এরিয়ার হিসেবে পাবেন কর্মচারীরা।

Related Articles

Back to top button