নিউজ

Balika Samriddhi Yojna: বাড়িতে মেয়ে থাকলেই ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে ১০০০ টাকা, কন্যা সুরক্ষায় দারুণ প্রকল্প সরকারের

Advertisement
Advertisement

দেশের বহু আর্থিক ভাবে পিছিয়ে থাকা ছাত্রছাত্রীদের ভবিষ্যৎ উজ্জ্বল করতে একাধিক প্রকল্প রয়েছে কেন্দ্রীয় সরকারের (Central Government)। তেমনই দেশের মেয়েদের জন্যও কিছু বিশেষ প্রকল্প রয়েছে সরকারের। দেশের মেয়েদের শিক্ষা, বড় হয়ে ওঠার পথে বিভিন্ন প্রয়োজন থেকে বিবাহের জন্যও আর্থিক সাহায্য দিয়ে থাকে এই সরকারি প্রকল্পগুলি। এমনই একটি প্রকল্প হল বালিকা সমৃদ্ধি যোজনা। বাড়িতে কন্যা সন্তান থাকলে এই প্রকল্পটির মাধ্যমে পাওয়া যায় আর্থিক সাহায্য।

Advertisement
Advertisement

উল্লেখ্য বর্তমানে কেন্দ্রীয় সরকারের বেটি বাঁচাও বেটি পড়াও প্রকল্প চললেও বালিকা সমৃদ্ধি যোজনা কিন্তু তারও আগে থেকে চলছে। ১৯৯৭ সালে শুরু হয়েছিল এই প্রকল্পটি। কেন্দ্রীয় নারী এবং শিশু উন্নয়ন মন্ত্রকের অধীনস্থ এই প্রকল্পটি কন্যা সন্তানদের প্রথম শ্রেণি থেকে আর্থিক সাহায্য করে থাকে। কারা পাবেন এই প্রকল্পের সুবিধা, কীভাবেই বা করা যাবে আবেদন? সমস্ত তথ্য রইল এই প্রতিবেদনে।

Advertisement

যারা বিপিএল তালিকাভুক্ত সেই সমস্ত পরিবারই এই প্রকল্পের সুবিধা নিতে পারবে। আর একটি পরিবারের শুধুমাত্র দুটি মেয়েই পাবে এই প্রকল্পের সুবিধা। যারা এই প্রকল্পে নাম নথিভুক্ত করবে, প্রথম থেকে তৃতীয় শ্রেণি পর্যন্ত ছাত্রীদের ৩০০ টাকা, চতুর্থ শ্রেণির পড়ুয়াদের ৫০০ টাকা, পঞ্চম শ্রেণির ছাত্রীদের ৬০০ টাকা, ষষ্ঠ এবং সপ্তম শ্রেণিতে ৭০০ টাকা, অষ্টম শ্রেণির পড়ুয়াদের ৮০০ টাকা এবং নবম ও দশম শ্রেণির ছাত্রীদের ১০০০ টাকা করে দেওয়া হয়। মেয়ের নামে থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে বার্ষিক ভাবে জমা পড়বে এই টাকা, যা মেয়েটি ১৮ বছর হওয়ার পরেই তোলা যাবে। সেই সময় মেয়েটি অবিবাহিত থাকলে স্থানীয় পুরসভা বা পঞ্চায়েত থেকে একটি সার্টিফিকেট নিয়ে এলে এই টাকা তোলা যাবে।

Advertisement
Advertisement

এই প্রকল্পের জন্য অনলাইন এবং অফলাইন দুই পদ্ধতিতেই আবেদন করা যায়। যে কোনো অঙ্গনওয়াড়ি কর্মী এবং স্বাস্থ্য পরিষেবা কেন্দ্রে গিয়ে ফর্ম ফিলাপ করে আবেদন করা যাবে। প্রয়োজনীয় সব তথ্য দিয়ে ফর্ম ফিলাপ করে, জরুরি নথিপত্র দিয়ে ফর্মটি জমা দিতে হবে। সঙ্গে মেয়ের জন্ম পরিচয়পত্র, বাড়ির ঠিকানা, আধার কার্ড, বাবা মায়ের রেশন কার্ড এবং পরিচয়পত্রের প্রমাণ দরকার হবে জরুরি নথিপত্র হিসেবে।

Related Articles

Back to top button