দেশনিউজ

ATM কার্ডের নামে প্রতারিত হচ্ছেন মানুষ, ভুল করেও এই কল ধরবেন না

Advertisement
Advertisement

এখানকার সময়ে স্ক্যামারদের দ্বারা জালিয়াতি উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে। এখন সাধারণ মানুষকে প্রতারণা করার আরেকটি উপায় খুঁজে পেয়েছে প্রতারকরা। এর পরিপ্রেক্ষিতে, আজ আমরা আপনাকে স্ক্যামের একটি নতুন উপায় সম্পর্কে বলব এবং কীভাবে এই নতুন ধরণের স্ক্যাম এড়ানো যায় সে সম্পর্কেও জানাতে চলেছি।

Advertisement
Advertisement

কিছুদিন আগে নয়ডার বাসিন্দা এক মহিলা একটি কল পেয়েছিলেন, যেখানে এই প্রতারকরা মহিলাকে বলেছিলেন যে তার ডেবিট কার্ডের মেয়াদ শেষ হতে চলেছে এবং তাকে একটি নতুন কার্ড নিতে হবে। এরপরই তাঁকে কার্ডের তথ্য শেয়ার করতে বলা হয়। একই সঙ্গে ওই মহিলার বিশ্বাস জিততে প্রতারকরা জানিয়েছে, তাদের ব্যক্তিগত তথ্য ফোনে শেয়ার করার প্রয়োজন নেই।

Advertisement

এরপরে মহিলাকে অ্যাপের একটি লিঙ্ক পাঠানো হয়েছিল এবং অ্যাপটিতে তার বিশদ বিবরণ প্রবেশ করতে বলা হয়েছিল। অ্যাপ ডাউনলোডের পর পুরনো ডেবিট কার্ডের বিস্তারিত তথ্য চাওয়া হয়। অ্যাপে এই তথ্য দেওয়ার পর ওই মহিলা একটি ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) পান। এর পরে, হ্যাকারের কাছ থেকে মহিলার কাছে একটি কল আসে যাতে তিনি মহিলার কাছ থেকে ওটিপি চাইছিলেন। কিন্তু ওই মহিলা ওটিপি শেয়ার করতে অস্বীকার করলে হ্যাকার তাঁকে অন্য একটি অ্যাপের লিঙ্ক পাঠিয়ে অ্যাপটি ডাউনলোড করে। এরপরই ওই মহিলার ফোন হ্যাক করা হয়। এই অ্যাপটির নাম ছিল ভিপিএন কানেক্ট।

Advertisement
Advertisement

এ কারণে ব্যাঙ্কের যাবতীয় তথ্য ও ওটিপি চলে যায় হ্যাকারের কাছে এবং অ্যাকাউন্ট থেকে ১ লক্ষ টাকা উধাও হয়ে যায় তাঁর। এখন আপনাকে হ্যাকার এবং এই জাতীয় অ্যাপগুলি থেকে সাবধান থাকতে হবে। যদি এমন কল আসে তবে তুলবেন না এবং সতর্ক থাকুন।

Related Articles

Back to top button