ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশনিউজ

DA Hike: খুশির শেষ নেই, ডিএ-র পর আরও একাধিক ভাতা বাড়তে পারে কেন্দ্রীয় কর্মচারীদের

ডিএ ৫০ শতাংশের গণ্ডি ছুঁয়েছে, তাই আরও কিছু ভাতাও বাড়বে। এই ভাতার মধ্যে হাউস রেন্ট অ্যালাওয়েন্স (এইচআরএ) অন্তর্ভুক্ত রয়েছে।

Advertisement

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বড়সড় ঘোষণা করেছে সরকার। মহার্ঘ ভাতা ৫০ শতাংশ অতিক্রম করার পর কর্মচারীদের বাকি ১৩ ভাতাও ২৫ শতাংশ বাড়বে বলে জানিয়েছে সরকার। মার্চ মাসেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতা ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল, যার ফলে তাদের ডিএ বেড়ে হয়েছে ৫০ শতাংশ।

হাউস রেন্ট অ্যালাওয়েন্স (এইচআরএ) অন্তর্ভুক্ত রয়েছে

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতির প্রভাব কমাতে কেন্দ্রীয় সরকারের অবসরপ্রাপ্তদের জন্য মহার্ঘ ত্রাণ (ডিআর) ৪ শতাংশ থেকে ৫০ শতাংশ বাড়ানো হয়েছে। ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের বেতন ও পেনশন বেড়েছে। এখন ডিএ ৫০ শতাংশের গণ্ডি ছুঁয়েছে, তাই আরও কিছু ভাতাও বাড়বে। এই ভাতার মধ্যে হাউস রেন্ট অ্যালাওয়েন্স (এইচআরএ) অন্তর্ভুক্ত রয়েছে।

মহার্ঘ ভাতা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জয়েন্ট কনসালটেটিভ মেকানিজম ন্যাশনাল কাউন্সিলের (এমপ্লয়িজ পার্টি) সম্পাদক শিবগোপাল মিশ্র করোনা মহামারী চলাকালীন আটকে থাকা ১৮ মাসের বকেয়া মহার্ঘ ভাতা দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের কাছে আবেদন করেছেন। বস্তুত, কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতে কেন্দ্রীয় সরকার ২০২০ সালের জানুয়ারি থেকে ২০২১ সালের জুন পর্যন্ত ১৮ মাসের জন্য ডিএ এবং ডিআর প্রদান বন্ধ করে দিয়েছিল।

কর্মচারী ভাতাও বাড়ানো হয়েছে

কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত কর্মচারীদের মহার্ঘ ভাতা এই বছরের মার্চ মাসে ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। যার পরে তাদের ডিএ বেড়ে ৫০ শতাংশ হয়েছে। একইভাবে, কেন্দ্রীয় সরকারের পেনশনভোগীদের মহার্ঘ ত্রাণও (ডিআর) ৪ শতাংশ থেকে ৫০ শতাংশ বাড়ানো হয়েছে, যার পরে কেন্দ্রীয় কর্মচারী এবং পেনশনভোগীরা মুদ্রাস্ফীতি থেকে অনেকটাই স্বস্তি পেয়েছেন। এ ছাড়া কর্মচারী ভাতাও বাড়ানো হয়েছে। যার কারণে অবসরপ্রাপ্ত কর্মকর্তাদের বেতন ও পেনশন বেড়েছে।

Related Articles

Back to top button