দেশনিউজ

Indian Railways: লোয়ার বার্থের নতুন নিয়মে লাভবান হবেন কোটি কোটি যাত্রী, জানুন কীভাবে

যাত্রীদের নিরাপদ ও উন্নত যাতায়াতের ব্যবস্থা করতেও প্রস্তুত রেল। একটি নতুন নিয়ম করা হয়েছে।

Advertisement
Advertisement

লাখ লাখ মানুষ প্রতিদিন রেলপথে যাতায়াত করে। দেশের বিভিন্ন অংশকে যুক্ত করতে ভারতীয় রেল সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। যাত্রীদের নিরাপদ ও উন্নত যাতায়াতের ব্যবস্থা করতেও প্রস্তুত রেল। প্রবীণ নাগরিকদের জন্য একটি নতুন নিয়ম করা হয়েছে। এর আওতায় বয়স্ক যাত্রীদের জন্য লোয়ার বার্থ নিয়ে একটি নিয়ম করা হয়েছে। যাতে প্রবীণ ভ্রমণকারীদের জন্য যাত্রা নির্বিঘ্ন ও ভালো হয়। বয়স্ক যাত্রীদের সহায়তার জন্য একাধিক নিয়ম করেছে ভারতীয় রেল।

Advertisement
Advertisement

লোয়ার বার্থ সম্পর্কিত নিয়ম রয়েছে

লোয়ার বার্থ সম্পর্কিত একটি নিয়মও রয়েছে। এর আওতায় প্রবীণ নাগরিকদের জন্য লোয়ার বার্থ সংরক্ষণ করা যেতে পারে। রেলের তরফে জানানো হয়েছে, সাধারণ কোটার মাধ্যমে বুকিংয়ের ভিত্তিতে আসনটি পাওয়া যাবে। অর্থাৎ কোনো আসন খালি না থাকলে কোনো আসন পাবেন না। তবে আপনি যদি রিজার্ভেশন পছন্দের অধীনে বুকিং করেন এবং লোয়ার বার্থ বেছে নেন তবে এটি উপলব্ধ হলে আপনি সেই আসনটি পাবেন।

Advertisement

প্রবীণ নাগরিকদের আরামদায়ক যাত্রার জন্য ব্যবস্থা

রেলে ‘ফার্স্ট কাম ফার্স্ট সার্ভ’-এর ভিত্তিতে সাধারণ কোটায় আসন বণ্টন করে দেওয়া হয়। এই প্রক্রিয়ায় কারও পছন্দ-অপছন্দ বৈধ নয়। তবে যদি যাত্রীর লোয়ার বার্থের প্রয়োজন হয় এবং বুকিংয়ের সময় তা না পাওয়া যায়, তবে তার জন্য টিটিইর সাথে যোগাযোগ করা যেতে পারে। এমন পরিস্থিতিতে যদি লোয়ার বার্থ পাওয়ার অপশন থাকে, তাহলে তা বরাদ্দ করার সম্ভাবনা রয়েছে। রেলওয়ে তার প্রবীণ নাগরিকদের আরামদায়ক যাত্রার জন্য বেশ কয়েকটি ব্যবস্থা করেছে।

Advertisement
Advertisement

Indian Railway new rules about lower Berth

এর আওতায় লোয়ার বার্থ রিজার্ভও রাখা হয়। উদ্দেশ্য বয়স্ক ভ্রমণকারীদের জন্য ভ্রমণ সহজ এবং আরামদায়ক করা। যাদের চলাফেরায় অসুবিধা হতে পারে মূলত তাদের কথা মাথায় রেখেই লোয়ার বার্থের এই নিয়মের ভাবনা। এর জন্য প্রবীণ নাগরিকদের টিকিট বুকিংয়ের সময় রিজার্ভেশন ব্যবহার করা প্রয়োজন। বুকিংয়ের সময় যদি লোয়ার বার্থ যদি ফাঁকা দেখেন তাহলে তা পাওয়া যাবে।

Related Articles

Back to top button