Today Trending Newsদেশনিউজ

7th Pay Commission: কেন্দ্রীয় কর্মীদের জন্য সুখবর, এদিন ঘোষণা করা হবে মহার্ঘ ভাতা

২০২৪ সালের জুন মাসের এআইসিপিআই সূচকের সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি, তবে তাদের মহার্ঘ ভাতা কতটা বাড়বে তা নিশ্চিত করা হয়েছে।

Advertisement
Advertisement

কেন্দ্রীয় কর্মচারীদের মহার্ঘ ভাতা নিয়ে সুখবর এসেছে। ২০২৪ সালের জুলাই মাসে মহার্ঘ ভাতা বৃদ্ধির পথ পরিষ্কার করা হয়েছে। তবে ২০২৪ সালের জুন মাসের এআইসিপিআই সূচকের সংখ্যা এখনও প্রকাশ করা হয়নি, তবে তাদের মহার্ঘ ভাতা কতটা বাড়বে তা নিশ্চিত করা হয়েছে।

Advertisement
Advertisement

মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়তে পারে

আবার কর্মীদের মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়তে পারে। দুই বছরের মধ্যে এবারই প্রথম ৩ শতাংশ উল্লম্ফন হবে। গত চার দফায় মহার্ঘ ভাতা বেড়েছে ৪ শতাংশ। শ্রম ব্যুরো এআইসিপিআই সূচকের পরিসংখ্যান প্রকাশ করেছে, যা মহার্ঘ ভাতা নির্ধারণ করে মে মাস পর্যন্ত। এবার জুন সংখ্যা প্রকাশ করা হবে। ৩১ জুলাই এই সংখ্যা আসার কথা থাকলেও তা পিছিয়ে দেওয়া হয়েছে।

Advertisement

কেন্দ্রীয় কর্মচারীরা ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন

তবে বর্তমান ট্রেন্ডের দিকে তাকালে মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়বে। বর্তমানে মহার্ঘ ভাতা ৫৩ শতাংশের কাছাকাছি পৌঁছেছে। এআইসিপিআই সূচকের সংখ্যাগুলি নির্ধারণ করে যে মহার্ঘ ভাতা কতটা বাড়তে পারে। ২০২৪ সালের জানুয়ারি থেকে জুনের মধ্যে প্রাপ্ত সংখ্যার ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হবে যে ২০২৪ সালের জুলাই থেকে কর্মচারীরা কত মহার্ঘ ভাতা পাবেন। এরই মধ্যে জানুয়ারি, ফেব্রুয়ারি, মার্চ, এপ্রিল ও মে মাসের সংখ্যা এসে পৌঁছেছে। আপনাদের জানিয়ে রাখি, এখনও পর্যন্ত সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় কর্মচারীরা ৫০ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন।

Advertisement
Advertisement

Da hike

এখন জুলাই থেকে নতুন মহার্ঘ ভাতা কার্যকর হবে। জানুয়ারিতে সূচকটি ১৩৮ দশমিক ৯ পয়েন্টে থাকায় মূল্যস্ফীতি ভাতা বেড়ে দাঁড়ায় ৫০ দশমিক ৮৪ শতাংশে। ফেব্রুয়ারিতে ছিল ১৩৯.২ পয়েন্ট, মার্চে ১৩৮.৯ পয়েন্ট, এপ্রিলে ১৩৯.৪ পয়েন্ট এবং মে মাসে ১৩৯.৯ পয়েন্ট। এই ধারা অনুযায়ী এপ্রিল পর্যন্ত ডিএ ৫১.৪৪ শতাংশ, ৫১.৯৫ শতাংশ, ৫২.৪৩ শতাংশ এবং মে মাসে ৫২.৯১ শতাংশে পৌঁছেছে।

বিশেষজ্ঞদের মতে, মহার্ঘ ভাতার মাত্র ৩ শতাংশ সংশোধন রয়েছে। সূচক অনুযায়ী, মে পর্যন্ত মূল্যস্ফীতি ভাতা ৫২ দশমিক ৯১ শতাংশ। জুনের সংখ্যা এখনও বাকি। জুনে সূচক ০.৭ পয়েন্ট বাড়লে ৫৩.২৯ শতাংশে পৌঁছাবে। ৪ শতাংশ লাফের জন্য সূচককে ১৪৩ পয়েন্টে পৌঁছাতে হবে, যা অসম্ভব বলেই মনে হচ্ছে। সূচক এত বড় বাড়বে না। তাই এবার মাত্র ৩ শতাংশ নিয়ে সন্তুষ্ট থাকতে হবে কর্মীদের।

১ জুলাই থেকে কার্যকর হবে

কর্মীদের জন্য মহার্ঘ ভাতা (ডিএ বৃদ্ধি) এর পরবর্তী সংশোধন ১ জুলাই থেকে কার্যকর হবে। তবে সেপ্টেম্বর বা অক্টোবর নাগাদ তা ঘোষণা করা হতে পারে। লেবার ব্যুরো তার তথ্য অর্থ মন্ত্রণালয়ে জমা দেবে এবং অর্থ মন্ত্রণালয়ের সুপারিশের ভিত্তিতে এটি মন্ত্রিসভায় অনুমোদিত হবে। সাধারণত জুলাই থেকে কার্যকর হওয়া মহার্ঘ ভাতা সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের শুরুতে ঘোষণা করা হয়। সেপ্টেম্বরে এই ঘোষণার ক্ষেত্রে কর্মীরা জুলাই ও আগস্ট মাসের বকেয়া বেতন পাবেন এবং একই মাসের বেতন পরিশোধ করা হবে।

Related Articles

Back to top button