দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Post Office Scheme: ১ বছরের মেয়াদে ১ লক্ষ টাকা Post Office FD করেছেন? জানুন রিটার্ন কতো পাবেন

পোস্ট অফিস দ্বারা পরিচালিত টাইম ডিপোজিট স্কিমে অর্থ বিনিয়োগ করা উচিত। একে সাধারণ ভাষায় পোস্ট অফিস এফডিও বলা হয়।

Advertisement
Advertisement

প্রত্যেক ব্যক্তি তার সঞ্চয় এমন জায়গায় রাখতে চায় যেখান থেকে সে ভাল রিটার্ন পেতে পারে। যদি আপনার ইচ্ছা একই রকম হয়, তাহলে পোস্ট অফিস দ্বারা পরিচালিত টাইম ডিপোজিট স্কিমে অর্থ বিনিয়োগ করা উচিত। একে সাধারণ ভাষায় পোস্ট অফিস এফডিও বলা হয়। পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমের অনেক সুবিধা রয়েছে।

Advertisement
Advertisement

আপনি কম টাকায় এতে বিনিয়োগ করতে পারেন। টাকা ইনভেস্ট করার অনেক সময় আছে। এছাড়া ৬.৯ শতাংশ থেকে ৭.৫ শতাংশ পর্যন্ত সুদ পাবেন। টাইম ডিপোজিট স্কিমে বিনিয়োগকারীকে স্বল্পমেয়াদি ও দীর্ঘমেয়াদি বিনিয়োগের সুযোগ দেওয়া হয়। এই স্কিমে আপনি ১ বছর, ২ বছর, ৩ বছর এবং ৫ বছরের জন্য টাকা জমা দিতে পারেন।

Advertisement

যে কোনও ভারতীয় নাগরিক পোস্ট অফিস টাইম ডিপোজিট স্কিমে তার অ্যাকাউন্ট খুলতে পারেন। শুধু তাই নয়, ৩ জন প্রাপ্তবয়স্কও একসঙ্গে অ্যাকাউন্ট খুলতে পারবেন। অভিভাবকরা ১০ বছরের বেশি বয়সী শিশুদের নামেও টাইম ডিপোজিট অ্যাকাউন্ট খুলতে পারেন। সর্বনিম্ন বিনিয়োগের পরিমাণ ১০০০ টাকা। পোস্ট অফিসের টাইম ডিপোজিটে এক বছরের জন্য টাকা বিনিয়োগ করলে ৬.৯% ইন্টারেস্ট পাবেন। আপনি যদি দুই বছরের জন্য বিনিয়োগ করেন তবে আপনি ৭% সুদ পাবেন।

Advertisement
Advertisement

Post office time Deposite

বিনিয়োগকারীকে তিন বছরের জন্য অর্থ বিনিয়োগের উপর ৭.১০% এবং পাঁচ বছরের সময় আমানতের উপর ৭.৫% হারে সুদ দেওয়া হয়। ১৯৬১ সালের ৮০সি ধারায় কর ছাড়ের সুবিধাও রয়েছে। তবে স্বল্প মেয়াদের আমানতে কর ছাড় দেওয়া হয় না। সময় আমানত পরিপক্ক হওয়ার আগেই অর্থ প্রত্যাহার করা যেতে পারে, তবে একটি জরিমানা রয়েছে।

টাইম ডিপোজিট ক্যালকুলেটর অনুযায়ী, ৬.৯ শতাংশ সুদের হারে ১ লাখ টাকা বিনিয়োগ করলে মেয়াদ শেষে ১,০৭,০৮১ টাকা রিটার্ন পাওয়া যাবে। অর্থাৎ ৭,০৮১ টাকা সুদ মিলছে।

Related Articles

Back to top button