দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

RBI: রিজার্ভ ব্যাঙ্কের ঘোষণায় সুদের হার বাড়াল ৩ ব্যাঙ্ক, গ্রাহকদের ওপরও পড়বে প্রভাব

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টানা নবমবারের জন্য রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার একদিন পরেই কিছু ব্যাঙ্ক সুদের হারে পরিবর্তন এনেছে।

Advertisement
Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া টানা নবমবারের জন্য রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখার একদিন পরেই কিছু ব্যাঙ্ক সুদের হারে পরিবর্তন এনেছে। এর মধ্যে রয়েছে কানাড়া ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা এবং ইউকো ব্যাঙ্ক। রাষ্ট্রায়ত্ত সংস্থা কানাড়া ব্যাঙ্ক ফান্ডের মার্জিনাল কস্ট বেসড ইন্টারেস্ট (MCLR) ০.০৫ শতাংশ বাড়িয়েছে।

Advertisement
Advertisement

ঋণ ব্যয়বহুল হয়ে উঠবে

সব মেয়াদি ঋণের ক্ষেত্রে এই বৃদ্ধি করা হয়েছে। এতে অধিকাংশ ভোক্তা ঋণ ব্যয়বহুল হয়ে উঠবে। এক বছরের এমসিএলআর এখন ৯ শতাংশে দাঁড়াবে বলে জানিয়েছে কানাড়া ব্যাঙ্ক। বর্তমানে তা ৮.৯৫ শতাংশ। এটি বেশিরভাগ ভোক্তা ঋণ যেমন অটোমোবাইল এবং ব্যক্তিগত ঋণের সুদ নির্ধারণ করতে ব্যবহৃত হয়।

Advertisement

নতুন সুদের হার ১২ আগস্ট, ২০২৪ থেকে কার্যকর হবে

তিন বছরের এমসিএলআর হবে ৯.৪০ শতাংশ, দু’বছরের এমসিএলআর ০.০৫ শতাংশ বাড়িয়ে ৯.৩০ শতাংশ করা হয়েছে। এক মাস, তিন মাস এবং ছয় মাসের মেয়াদে সুদ হবে ৮.৩৫-৮.৮০ শতাংশের মধ্যে। নতুন সুদের হার ১২ আগস্ট, ২০২৪ থেকে কার্যকর হবে। এছাড়া ১২ অগাস্ট থেকে কিছু সময়ের জন্য এমসিএলআর বদল করেছে ব্যাঙ্ক অফ বরোদা। ইউকো ব্যাঙ্কের অ্যাসেট লায়াবিলিটি ম্যানেজমেন্ট কমিটি (অ্যালকো) ১০ আগস্ট থেকে নির্দিষ্ট সময়ের জন্য ঋণের হার পাঁচ বেসিস পয়েন্ট (বিপিএস) বাড়াবে।

Advertisement
Advertisement

three banks hike lending rates after rbi meeting

তিন দিনের বৈঠকে সিদ্ধান্ত

বৃহস্পতিবার আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস মঙ্গলবার থেকে শুরু হওয়া মুদ্রা নীতি কমিটির (এমপিসি) তিন দিনের বৈঠকে গৃহীত সিদ্ধান্তের কথা জানিয়েছেন। তিনি বলেন, মুদ্রাস্ফীতির বিষয়ে সতর্ক অবস্থান বজায় রেখে রেপো রেট ৬.৫ শতাংশে অপরিবর্তিত রাখা হয়েছে। এমপিসির ছয় সদস্যের মধ্যে চারজন নীতি হার অপরিবর্তিত রাখার পক্ষে ভোট দিয়েছেন। এমপিসি গত বছরের ফেব্রুয়ারিতে নীতির হার সংশোধন করে ৬.৫ শতাংশ করেছিল।

Related Articles

Back to top button