বলিউডবিনোদন

OTT প্লাটফর্মে নিষিদ্ধ সিনেমাগুলি বিনামূল্যে দেখুন, জানুন কেন হয়নি থিয়েটার রিলিজ

হিন্দি সিনেমা জগতে এমন কয়েকটি ছবি বানানো হয়েছে যেগুলো কিন্তু সেন্সর বোর্ডের তরফ থেকে মুক্তির ফরমান পায়নি

Advertisement
Advertisement

হিন্দি সিনেমা জগতে এমন বহুবার হয়েছে, যখন এমন কয়েকটি সিনেমা বানানো হয়েছে যেগুলো সিনেমা হলে রিলিজ করা সম্ভব হয়নি। বিভিন্ন কারণে সেন্সর বোর্ডের কাঁচি চলেছে এই সমস্ত সিনেমার উপরে। তবে এখন সেই সমস্ত ছবি খুব সহজে রিলিজ করা যায় ওটিটি প্লাটফর্মে। সেই সূত্র ধরেই আজ আমরা আপনাদের জন্য নিয়ে এসেছি এমন কয়েকটি সিনেমার হদিশ, যেগুলো আপনি সিনেমা হলে হয়তো দেখতে পাননি কখনো, তবে ওটিটি প্লাটফর্মে দেখতে পাবেন খুব সহজেই। চলুন তাহলে তালিকাটা জেনে নেওয়া যাক।

Advertisement
Advertisement

১. ফায়ার

১৯৯৬ সালে শাবানা আজমি এবং নন্দিতা দাসের উপরে নির্মিত এই ফায়ার ছবিতে একটি লেসবিয়ান কাপলের কাহিনী দেখানো হয়েছে। সংবেদনশীল বিষয় থাকার কারণে সেই সময় এই ছবিটিকে সিনেমা হলে রিলিজ করার অনুমতি দেওয়া হয়নি। তবে এখন আপনি অ্যামাজন প্রাইম ভিডিও এবং ইউটিউবে এই ছবি খুব সহজে দেখতে পারবেন।

Advertisement

২. আন ফ্রিডম

Advertisement
Advertisement

আদিল হোসেন এবং প্রীতি গুপ্তার এই নতুন ছবি আতঙ্কবাদ, ধর্ম এবং রক্ষণশীল পরিবারের গল্পের উপরে তৈরি করা হয়েছে। এই ছবিতে দুটি মেয়ের লেসবিয়ান সম্পর্কের বিষয় রয়েছে এবং সেই কারণে ২০১৫ সালে মুক্তিপ্রাপ্ত এই ছবিটিকে ব্যান করে দেওয়া হয়েছিল। কিন্তু পরে ওটিটি প্লাটফর্মে এই ছবিটি মুক্তি পেয়েছে। এখন আপনি এই ছবিটি নেটফ্লিক্সে দেখতে পাবেন।

৩. ওয়াটার

২০০৫ সালে জন এব্রাহিম এবং লিসা রায়ের এই ছবি সারা ভারতে সাড়া ফেলে দিয়েছিল। ১৯৩৮ সালে উত্তরপ্রদেশের বেনারসে বালিকা বধু এবং বিধবাদের ভয়ঙ্কর জীবন অভিজ্ঞতা নিয়ে তৈরি এই ছবিটি সেই সময় ব্যান করে দেওয়া হয়েছিল। পরে ওটি টি প্লাটফর্ম নেটফ্লিক্সে এই ছবি মুক্তি পেয়েছে।

৪. ব্ল্যাক ফ্রাইডে

অনুরাগ কাশ্যপ ১৯৯৩ সালের মুম্বাই হামলা নিয়ে ২০০৪ সালে একটি ছবি তৈরি করেছিলেন যার নাম দেওয়া হয়েছিল ব্ল্যাক ফ্রাইডে। এই ছবিতে ১৯৯৩ সালে মুম্বাই হামলা এবং সেই হামলার দোষীদের কিভাবে ধরা হয়েছিল সেই পুরো বিষয়টা রয়েছে। তখন এই ছবিটি মুক্তি না দেওয়া হলেও, এখন কিন্তু আপনারা ওটি টি প্লাটফর্ম ডিজনি প্লাস হটস্টারে এই ছবিটি দেখতে পাবেন।

৫. কিসসা কুরসী কা

১৯৭৫ সালে লাগু করা এমার্জেন্সির সময় তৎকালীন ভারতের সরকারের একাধিক সিদ্ধান্তের বিরুদ্ধে ব্যঙ্গ করার জন্য, এই ছবিটি নির্মাণ করা হয়েছিল। স্বাভাবিকভাবেই সেই ছবিটি মুক্তি দেওয়া হয়নি সেই সময়, তবে এখন ইউটিউবে আপনারা এই ছবিটি খুব সহজে দেখতে পাবেন।

৬. দ্য পেইন্টেড হাউস

এই ছবিটি ২০০২ সালে এসেছিল এবং এখানে বেশ কিছু যৌন দৃশ্য থাকার কারণে ছবিটি সেই সময়ে মুক্তি দেওয়া হয়নি। এই ছবিতে বেশ কিছু এডাল্ট দৃশ্য রয়েছে এবং এই কারণে এই ছবিটির মুক্তি আটকে দেওয়া হয়েছিল। তবে এখন আপনি ইউটিউবে এই ছবিটি দেখতে পাবেন

৭. পাঁচ

এই ছবিটি ইউটিউবে একেবারে বিনামূল্যে উপলব্ধ রয়েছে। অনুরাগ কাশ্যপের নির্দেশনায় তৈরি এই ছবিটি আসলে একটি ক্রাইম থ্রিলার। ২০০৩ সালে এই ছবিটি তৈরি হয়েছিল এবং এই ছবিতে বেশ কিছু যৌনদৃশ্য, ড্রাগসের অপব্যবহার, ক্রাইম এবং খুন-খারাবি রয়েছে। সেই কারণে সেই সময় এই ছবিটি ব্যান করে দেওয়া হয়েছিল। পরে ইউটিউবে এই ছবিটি মুক্তি পেয়েছে।

Related Articles

Back to top button