ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Business Idea: কম সময়ে বেশি টাকা ইনকাম করতে চান? আজই ‘এই’ ব্যবসা শুরু করুন

টি এমন একটি ব্যবসা যেখানে বিনিয়োগ খুবই কম। তবে মোটা অঙ্কের মুনাফা দেওয়ার ক্ষমতা রয়েছে এই ব্যবসার।

Advertisement
Advertisement

আজ আমরা আপনাকে ভাল Business Idea দিতে চলেছি। যা আপনি আপনার ছোট্ট ঘর থেকে শুরু করতে পারেন। এটি এমন একটি ব্যবসা যেখানে বিনিয়োগ খুবই কম। তবে মোটা অঙ্কের মুনাফা দেওয়ার ক্ষমতা রয়েছে এই ব্যবসার। এটি কৃষি সম্পর্কিত একটি ব্যবসা। যেখানে মাসে লাখ লাখ টাকা ইনকাম করতে পারবেন। আমরা Mushroom Farming-এর কথা বলছি। মাত্র ৫ হাজার টাকা বিনিয়োগ করে এই ব্যবসাটি শুরু করতে পারেন।

Advertisement
Advertisement

চাহিদা মেটাতে আগামী সময়ে আরও বেশি মাশরুমের প্রয়োজন

Advertisement

মাশরুম বেড়ে ওঠার জন্য মাঠের প্রয়োজন হয় না, ঘরের মধ্যে চাষ করা যায়। ভারতে প্রতি বছর প্রায় ১.৪৪ লক্ষ মেট্রিক টন মাশরুম উৎপাদিত হয়। দেশে মাশরুমের চাহিদা বাড়ছে। এ চাহিদা মেটাতে আগামী সময়ে আরও বেশি মাশরুমের প্রয়োজন হবে। অক্টোবর থেকে মার্চ মাসের মধ্যে এর চাষ হয়। মাশরুম তৈরির জন্য গম বা ধানের খড়ের সঙ্গে কিছু রাসায়নিক মিশিয়ে কম্পোস্ট সার প্রস্তুত করা হয়। কম্পোস্ট সার তৈরি করতে এক মাস সময় লাগে। এরপর একটি শক্ত জায়গায় ৬-৮ ইঞ্চি পুরু স্তর বিছিয়ে মাশরুমের বীজ রোপণ করা হয়। বীজ কম্পোস্ট দিয়ে ঢেকে দেওয়া হয়। প্রায় ৪০-৫০ দিনের মধ্যে মাশরুম কেটে বিক্রি করতে পারবেন।

Advertisement
Advertisement

খরচের ১০ গুণ পর্যন্ত লাভ হতে পারে

খোলা জায়গায় মাশরুম চাষ হয় না, ছায়া দেওয়া জায়গা দরকার। যা আপনি কোনও ঘরেও পেতে পারেন। মাশরুম চাষের ব্যবসা খুবই লাভজনক। খরচের ১০ গুণ পর্যন্ত লাভ হতে পারে। গত কয়েক বছরে মাশরুমের চাহিদাও বেড়েছে। এমন পরিস্থিতিতে মাশরুম চাষের ব্যবসা বেশ লাভজনক হতে পারে। অচিরেই হয়ে যেতে পারেন কোটিপতি।

Mushroom Farming business idea can be very profitable

এতে খুব একটা প্রতিযোগিতা নেই

মাশরুম চাষে অনেক যত্নের প্রয়োজন। তাই এতে খুব একটা প্রতিযোগিতা নেই। এর চাষের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ হল তাপমাত্রা। এটি ১৫-২২ ডিগ্রি সেন্টিগ্রেডের মধ্যে ভালো জন্মায়। তাপমাত্রা বেশি থাকলে ফসল নষ্ট হওয়ার আশঙ্কা থাকে। চাষের জন্য আর্দ্রতা ৮০-৯০ শতাংশ হওয়া উচিত। ভালো মাশরুম চাষ করতে ভালো কম্পোস্ট থাকা প্রয়োজন। চাষের জন্য খুব পুরানো বীজ গ্রহণ করবেন না, এটি উত্পাদনকে প্রভাবিত করে। টাটকা মাশরুমের দাম বেশি। সুতরাং এটি প্রস্তুত হওয়ার সাথে সাথে এটি বিক্রয়ের জন্য বাজারে নিয়ে যাওয়া ভাল।

Related Articles

Back to top button