ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

পোস্ট অফিসের জনপ্রিয় স্কিম, একবার টাকা লাগালে মাসে মাসে ৫০০০ টাকা আয়

যদি বিনিয়োগের পাশাপাশি নিয়মিত আয় রাখতে চান এবং এক্ষেত্রে Post Office Monthly Income Scheme দুর্দান্ত বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে।

Advertisement
Advertisement

সব বয়সের মানুষের জন্য পোস্ট অফিস নানা ধরনের সেভিংস প্ল্যান পরিচালনা করছে। নিরাপদ বিনিয়োগ এবং চমৎকার রিটার্নের ক্ষেত্রেও এই স্কিমগুলি খুব জনপ্রিয়। আপনি যদি বিনিয়োগের পাশাপাশি নিয়মিত আয় রাখতে চান এবং এক্ষেত্রে Post Office Monthly Income Scheme দুর্দান্ত বিকল্প হিসাবে প্রমাণিত হতে পারে।

Advertisement
Advertisement

সুদের পরিমাণ ৭.৪ শতাংশ

Post Office Monthly Income Scheme-এ বিনিয়োগের জন্য সরকারের পক্ষ থেকে প্রদত্ত সুদের পরিমাণ ৭.৪ শতাংশ। এমআইএস-এ আপনি অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে এক মাস শেষ হওয়ার পরেই সুদের সুবিধা পেতে শুরু করবেন। অর্থাৎ, বিনিয়োগের পরবর্তী মাস থেকে নিয়মিত আয়ের নিশ্চয়তা দেওয়া হয়। পোস্ট অফিস এমআইএস-এ আপনি মাত্র ১০০০ টাকা বিনিয়োগ করে অ্যাকাউন্ট খুলতে পারেন।

Advertisement

সর্বাধিক ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ

এতে দু’টি উপায়ে অ্যাকাউন্ট খোলা যায়, সিঙ্গেল এবং জয়েন্ট অ্যাকাউন্ট। যদি সর্বোচ্চ বিনিয়োগের সীমার কথা বলেন, তবে একজন অ্যাকাউন্ট হোল্ডার এই স্কিমে সর্বাধিক ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারেন। জয়েন্ট অ্যাকাউন্ট খোলার জন্য সর্বাধিক ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে।

Advertisement
Advertisement

প্রতি মাসে সর্বোচ্চ সুদের আয় ৫,৫৫০ টাকা!

প্রকল্পের অধীনে বিনিয়োগ করার জন্য পোস্ট অফিসে একটি সেভিংস অ্যাকাউন্ট থাকা প্রয়োজন। ১৮ বছর বা তার বেশি বয়সী যে কোনও ব্যক্তি এই স্কিমে বিনিয়োগ করতে পারেন। প্রতি মাসে ৫০০০ টাকার বেশি উপার্জন করেন, তাহলে এতে ৫ লক্ষ টাকা বিনিয়োগ হবে। ৭.৪ শতাংশ সুদে আপনি প্রতি মাসে ৩,০৮৩ টাকা সুদের আয় পাবেন। ৯ লক্ষ টাকা বিনিয়োগের উপর প্রতি মাসে সর্বোচ্চ সুদের আয় হবে ৫,৫৫০ টাকা। এই স্কিমে লক-ইন পিরিয়ড ৪ বছর।

monthly 5000 income from Post Office MIS

যদি ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন, তবে ৭.৪% হারে প্রতি মাসে ৯,২৫০ টাকা আয় পাবেন। যদি বিনিয়োগকারী ৫ বছরের মেয়াদপূর্তির আগে মারা যায়, তবে অ্যাকাউন্টটি বন্ধ করে দেওয়া হয় এবং আমানতের পরিমাণ মনোনীত বা আইনী উত্তরাধিকারীদের কাছে ফেরত দেওয়া হয়। প্রকল্পটি বন্ধ হওয়ার শেষ মাস পর্যন্ত সুদ দেওয়া হবে।

Related Articles

Back to top button