ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশ

LPG থেকে Aadhaar Card, ১লা সেপ্টেম্বর থেকে আসতে চলেছে এই ৬টি পরিবর্তন, জানুন বিস্তারিত

এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে আধার কার্ড, সবদিক থেকেই বেশ কিছু পরিবর্তন আসবে সেপ্টেম্বর মাস থেকে

Advertisement
Advertisement

আর কয়েকদিন পরেই শেষ হতে চলেছে আগস্ট মাস। এই নতুন মাস থেকে অনেক বড় বড় কিছু পরিবর্তন দেখা যেতে চলেছে ভারতে যা সরাসরি সাধারণ মানুষের পকেটে প্রভাব ফেলতে চলেছে। আগামী সেপ্টেম্বর মাস থেকে ভারতের সাধারণ মানুষের জন্য এমন কিছু পরিবর্তন নিয়ে আসতে ছেড়েছে সরকার যা কিন্তু আপনার আর্থিক বাজেট পরিবর্তন করে দেবে। প্রতি মাসের এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম থেকে শুরু করে ক্রেডিট কার্ডের নিয়ম কানুন সবকিছুই পরিবর্তিত হবে এই সেপ্টেম্বর মাস থেকে। এর পাশাপাশি সরকারি কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতা সংক্রান্ত বিশেষ ঘোষণা করতে পারে সরকার। চলুন তাহলে জেনে নেওয়া যাক এই সেপ্টেম্বর মাসে কি কি নতুন পরিবর্তন আসতে চলেছে আপনার জীবনে এবং কিভাবে সেগুলো আপনার পকেটে প্রভাব ফেলবে।

Advertisement
Advertisement

এলপিজি সিলিন্ডারের দাম পরিবর্তন

আপনার অবশ্যই জানেন বছরের প্রতি মাসের প্রথম তারিখে সরকার এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারণ করে। বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার এবং ঘরোয়া এলপিজি গ্যাস সিলিন্ডারের দামে পরিবর্তন দেখা যায় মাঝেমধ্যেই। বিগত বেশ কয়েক মাস ধরে ঘরোয়া গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন না হলেও বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম গতমাসে ৮.৫০ টাকা বেড়েছে। এই মাসে আরো একবার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।

Advertisement

ATF এবং CNG-PNG-এর দাম পরিবর্তন

এলপিজি সিলিন্ডারের দামের সাথেই তৈল বাজারে কোম্পানিগুলি বায়ু জ্বালানির দাম পরিবর্তন করতে চলেছে আগামী মাসে। এয়ার টারবাইন ফুয়েল ATF এবং সিএনজি পিএনজি গ্যাসের দাম পরিবর্তন হতে পারে আগামী সেপ্টেম্বর মাস থেকে।

Advertisement
Advertisement

ভুয়া কল এবং মেসেজ সংক্রান্ত নিয়ম পরিবর্তন

১লা সেপ্টেম্বর থেকে নিষিদ্ধ হয়ে যাবে একাধিক ভুয়ো কল ও মেসেজ সংক্রান্ত বিভিন্ন নিয়ম। ট্রাই টেলিকম সংস্থাগুলিকে ভুয়ো কল এবং ভুয়ো বার্তা রোধ করার নির্দেশ দিয়েছে। এর জন্য TRAI কড়া নির্দেশিকা জারি করেছে। TRAI Jio, Airtel, Vodafone, Idea, BSNL-এর মতো টেলিকম সংস্থাগুলিকে 140 মোবাইল নম্বর সিরিজ থেকে ব্লকচেইন ভিত্তিক ডিএলটি অর্থাৎ ডিস্ট্রিবিউটেড লেজার প্রযুক্তি প্ল্যাটফর্মে ৩০ সেপ্টেম্বরের মধ্যে টেলিমার্কেটিং কল এবং বাণিজ্যিক মেসেজিং স্থানান্তর করতে বলেছে। আশা করা হচ্ছে ১ সেপ্টেম্বর থেকে ফেক কল নিষিদ্ধ করা হবে।

ক্রেডিট কার্ড সংক্রান্ত নিয়ম পরিবর্তন

HDFC ব্যাঙ্ক ১ সেপ্টেম্বর থেকে ইউটিলিটি লেনদেনে রিওয়ার্ড পয়েন্টের সীমা নির্ধারণ করতে চলেছে, যার অধীনে গ্রাহকরা এই লেনদেনে প্রতি মাসে মাত্র ২,০০০ পয়েন্ট পর্যন্ত পেতে পারেন। থার্ড পার্টি অ্যাপের মাধ্যমে শিক্ষাগত অর্থ প্রদানের জন্য HDFC ব্যাঙ্ক কোনও রিওয়ার্ড দেবে না।

IDFC ফার্স্ট ব্যাঙ্ক সেপ্টেম্বর ২০২৪ থেকে ক্রেডিট কার্ডে প্রদেয় ন্যূনতম পরিমাণ কমিয়ে দেবে। পেমেন্টের তারিখও ১৮ থেকে কমিয়ে ১৫ দিন করা হবে। এটি ছাড়াও, আরো একটি নতুন পরিবর্তন আসতে চলেছে – ১ সেপ্টেম্বর, ২০২৪ থেকে, UPI এবং অন্যান্য প্ল্যাটফর্মে অর্থপ্রদানের জন্য RuPay ক্রেডিট কার্ড ব্যবহারকারী গ্রাহকরা অন্যান্য পেমেন্ট পরিষেবা প্রদানকারীর ক্রেডিট কার্ড ব্যবহারকারীদের মতো একই রিওয়ার্ড পয়েন্ট পাবেন।

মহার্ঘ ভাতা সংক্রান্ত পরিবর্তন

সেপ্টেম্বরে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একটি বড় ঘোষণার সম্ভাবনা রয়েছে। আশা করা হচ্ছে, সরকার কর্মীদের জন্য মহার্ঘ ভাতা ৩ শতাংশ বাড়িয়ে দিতে পারে। বর্তমানে সরকারি কর্মচারীদের ৫০ শতাংশ মহার্ঘ ভাতা (ডিএ) দেওয়া হচ্ছে, যেখানে ৩ শতাংশ বাড়ানোর পর তা হবে ৫৩ শতাংশ।

বিনামূল্যে আধার কার্ড আপডেট

বিনামূল্যে আধার কার্ড আপডেটের শেষ তারিখ ১৪ সেপ্টেম্বর নির্ধারণ করা হয়েছে। এর পরে, আপনি আধার সম্পর্কিত কিছু জিনিস বিনামূল্যে আপডেট করতে পারবেন না। ১৪ সেপ্টেম্বরের পরে, আধার আপডেট করার জন্য একটি ফি দিতে হবে। যাইহোক, এর আগে বিনামূল্যে আধার আপডেটের শেষ তারিখ ছিল ১৪ জুন ২০২৪, যা ১৪ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছিল।

Related Articles

Back to top button