দেশনিউজ

Indian Railways: একবার টিকিট কেটে ৫৬ দিন ভ্রমণ করার সুযোগ, রেল যাত্রীদের জন্য দারুণ সুবিধা

আপনি কি জানেন যে একবার টিকিট বুক করে ৫৬ দিন পর্যন্ত ভ্রমণ করতে পারেন? একই টিকিটে টানা ৫৬ দিন বিভিন্ন রুটে ভ্রমণ করা যাবে।

Advertisement
Advertisement

রেলওয়েকে ভারতের লাইফলাইন বলা হয়। প্রতিদিন লক্ষ লক্ষ সাধারণ মানুষ রেলপথে যাতায়াত করে তাদের গন্তব্যে পৌঁছান। তবে কনফার্মড টিকিট নিয়ে সাধারণ মানুষের মধ্যে বিভিন্ন প্রশ্ন ঘোরাফেরা করতে থাকে। কিন্তু, আপনি কি জানেন যে একবার টিকিট বুক করে ৫৬ দিন পর্যন্ত ভ্রমণ করতে পারেন? একই টিকিটে টানা ৫৬ দিন বিভিন্ন রুটে ভ্রমণ করা যাবে।

Advertisement
Advertisement

কী এই ‘সার্কুলার টিকিট’?

এই ধরণের টিকিটের নাম ‘সার্কুলার টিকিট’। সার্কুলার টিকিট বুক করতে হলে জোনাল রেলওয়েতে আবেদন করতে হবে। আইআরসিটিসির ওয়েবসাইট বা টিকিট কাউন্টার থেকে সার্কুলার টিকিট বুক করা হয় না। জোনাল রেলওয়েকে যাত্রার ব্যাপারে তথ্য দিতে হবে। এর পরে আপনাকে আপনার সেই যাত্রার জন্য একটি টিকিট দেওয়া হবে।

Advertisement

ভাড়া কতো পড়বে?

সার্কুলার টিকিটের ভাড়া নির্ভর করবে আপনি কোথায় ভ্রমণ করবেন তার উপর। একে টেলিস্কোপিক রেট বলা হয়। সার্কুলার টিকিটে সর্বোচ্চ আটটি স্টপেজ থাকতে পারে। আপনি আটটি বিভিন্ন স্টেশনে ভ্রমণ করতে পারেন। আলাদা করে টিকিট কাটতে হবে না। শুধু তাই নয়, একই টিকিট দিয়ে অনেক ট্রেনেও ভ্রমণ করা যাবে।

Advertisement
Advertisement

Indian Railway Circular Ticket validity for 56 days

কোথা থেকে, কীভাবে টিকিট কাটবেন?

যদি তীর্থযাত্রায় বেরনোর পরিকল্পনা করে থাকেন তবে সার্কুলার টিকিট আপনার জন্য সেরা বিকল্প। সার্কুলার জার্নি টিকিট কেনার পর বিভিন্ন গন্তব্যের জন্য সিট রিজার্ভ করার জন্য রিজার্ভেশন কাউন্টারে যোগাযোগ করতে হবে। এরপর রিজার্ভ টিকিট দেওয়া হবে। সার্কুলার টিকিট বুক করার সময় খেয়াল রাখবেন আপনার যাত্রা যেখান থেকে শুরু হয়েছে সেখানেই যেন শেষ হয়। এ ব্যাপারে জোনের বিভাগীয় বাণিজ্যিক ব্যবস্থাপক বা কয়েকটি বড় স্টেশনের স্টেশন ম্যানেজারের সঙ্গেও যোগাযোগ করতে পারেন। আবেদনকারীর তথ্য যাচাই করার পরে বিজ্ঞপ্তি টিকিট জারি করা হবে। আপনাকে একই স্টেশন থেকে একটি সার্কুলার টিকিট দেওয়া হবে। এই স্টেশন থেকে আপনার যাত্রা শুরু হবে। দীর্ঘ ভ্রমণের জন্য সার্কুলার টিকিট বেশ লাভজনক।

Related Articles

Back to top button