নিউজ

Business Idea: একবার বিনিয়োগ করে বছর বছর লাভ করুন, এই চাষে বছরে ১০ লাখ টাকা আয়, জানুন বিস্তারিত

হরিয়ানা রাজ্য সরকার এই বিশেষ চাষ করার জন্য ১২ লাখ টাকা পর্যন্ত ভর্তুকি দেয়

Advertisement
Advertisement
  1. বর্তমান কৃষি খাতে নতুন নতুন উদ্যোগ গ্রহণের মাধ্যমে আয় বৃদ্ধির সুযোগ সৃষ্টি হচ্ছে। এর মধ্যে ড্রাগন ফল চাষ একটি উদ্ভাবনী ও লাভজনক বিকল্প হয়ে উঠেছে। ড্রাগন ফল, যা পিটায়া নামেও পরিচিত, একটি বহুবর্ষজীবী ক্যাকটাস, এবং এর গুণাগুণ ও চাহিদার কারণে কৃষকদের জন্য এটি একটি লাভজনক ব্যবসায়িক সুযোগ হতে পারে। ড্রাগন ফলের চাষে বিশেষ কোনও জলবায়ু কিংবা মাটির গুণাগুণের প্রয়োজন নেই। এটি এমন একটি ফল যা খুব বেশি বৃষ্টির প্রয়োজন হয় না এবং মাটির গুণাগুণ খুব উন্নত না হলেও জন্মাতে পারে। সূর্যালোকের পরিমাণও খুব বেশি গুরুত্বপূর্ণ নয়। তবে, চাষের সময় গাছের ওপর শেড বসানো প্রয়োজন, যা ফলের জন্য আদর্শ পরিবেশ নিশ্চিত করে। এই ফল চাষ করে ভারতে অনেকে মাসে মাসে লাখ লাখ টাকা আয় করছেন। এই প্রসঙ্গে বিস্তারিত জানতে এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

ড্রাগন ফল চাষে সরকারী ভর্তুকি

ভারতের বিভিন্ন রাজ্য যেমন হরিয়ানা, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, রাজস্থান, পাঞ্জাব, হিমাচল, এবং উত্তরাখণ্ডে ড্রাগন ফলের চাষ করা হচ্ছে। বিশেষ করে হরিয়ানা রাজ্য সরকার ড্রাগন ফল চাষের জন্য অত্যন্ত উৎসাহিত করছে। কৃষকরা একর প্রতি ১,২০,০০০ টাকা পর্যন্ত ভর্তুকি পেতে পারেন। এছাড়া, ড্রাগন চাষের জন্য ট্রেলাইজিং পদ্ধতি এবং চারা রোপণের জন্য আলাদা ভর্তুকি প্রদান করা হচ্ছে। হরিয়ানা রাজ্য সরকারের উদ্যানতত্ত্ব বিভাগের ওয়েবসাইটে গিয়ে কৃষকরা এই প্রকল্পের সুবিধা পেতে পারেন। এতে প্রথম বছরে ৩০ হাজার টাকা, দ্বিতীয় বছরে ১০ হাজার টাকা এবং তৃতীয় বছরে ১০ হাজার টাকা দেওয়া হবে।

Advertisement
Advertisement

ড্রাগন ফল চাষে লাভজনকতা

ড্রাগন ফল চাষ করে উল্লেখযোগ্য লাভ করা সম্ভব। একটি একর জমিতে বছরে ৮-১০ লাখ টাকা পর্যন্ত আয় করা যেতে পারে। দুই একর জমিতে সহজেই ২০ লক্ষ টাকা পর্যন্ত আয় করা সম্ভব। প্রাথমিক খরচ প্রায় ৪-৫ লাখ টাকা হতে পারে, কিন্তু এটি ২০ বছর পর্যন্ত ফলন দিতে পারে। ড্রাগন ফল চাষ কৃষকদের জন্য একটি লাভজনক ব্যবসায়িক উদ্যোগ হতে পারে, বিশেষ করে যখন রাজ্য সরকার থেকে এই চাষের জন্য প্রণোদনা ও ভর্তুকি প্রদান করা হচ্ছে। এই ফলের বৈশিষ্ট্য এবং বাজার চাহিদা বিবেচনায় রেখে এটি একটি সম্ভাবনাময় কৃষি ব্যবসা হিসেবে বিবেচিত হচ্ছে।

Advertisement

Related Articles

Back to top button