দেশনিউজ

এই জেলায় প্রথম চলতে পারে স্লিপার Vande Bharat Express! জোর কদমে চলছে কাজ

বরেলি-মুম্বই স্লিপার Vande Bharat Express-র কাজ চলছে দ্রুত গতিতে। এজন্য এক মাসব্যাপী ট্রায়াল ও স্পিড ট্রায়ালও করা হবে।

Advertisement
Advertisement

বরেলি-মুম্বই স্লিপার Vande Bharat Express-র কাজ চলছে দ্রুত গতিতে। এজন্য এক মাসব্যাপী ট্রায়াল ও স্পিড ট্রায়ালও করা হবে। এই স্লিপার একদিকে ইন্ডিয়া বন্দে ভারত ১৬০০ কিলোমিটার দূরত্ব অতিক্রম করবে। মনে করা হচ্ছে, খুব শিগগিরই দেশের প্রথম স্লিপার বন্দে ইন্ডিয়ার উপহার পেতে পারে এই শহর।

Advertisement
Advertisement

কাজও খুব শীঘ্রই শুরু হওয়ার সম্ভাবনা

একই সঙ্গে সাহারানপুর-প্রয়াগরাজ বন্দে ভারত এক্সপ্রেসের কাজও খুব শীঘ্রই শুরু হওয়ার সম্ভাবনা রয়েছে। এটি মোরাদাবাদ ডিভিশনের প্রথম স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস হতে চলেছে। মোরাদাবাদে উপযুক্ত লাইন না থাকায় বরেলি থেকে এই ট্রেন চলাচল শুরু করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

রুট চূড়ান্ত হয়েছে

বরেলি-চান্দৌসি-আলিগড়-আগ্রা-গোয়ালিয়র-ঝাঁসি-বিনা-ভোপাল-ইটারসি-খান্ডোয়া-জলগাঁও-মনমাদ-মুম্বইয়ের জন্য এই রুট চূড়ান্ত করা হয়েছে। রবিবার কোচ ফ্যাক্টরি থেকে স্লিপার বন্দে ইন্ডিয়া এক্সপ্রেসের প্রথম সংস্করণটি পরীক্ষামূলকভাবে প্রকাশ করা হয়েছিল। আধিকারিকরা জানাচ্ছেন, ট্রায়ালের পর প্রথম স্লিপার বন্দে ইন্ডিয়া উত্তর রেলকে দেওয়া যেতে পারে।

Advertisement
Advertisement

সাহারানপুর-প্রয়াগরাজ বন্দে ভারত এক্সপ্রেস

চিফ কমার্শিয়াল ইন্সপেক্টর রাকেশ সিং জানিয়েছেন, সাহারানপুর-প্রয়াগরাজ বন্দে ভারত এক্সপ্রেসের রুটও ঠিক করা হয়েছে। খুব শিগগিরই এই ট্রেনের চলাচলও শুরু হবে। বরেলি-মুম্বই এবং সাহারানপুর-প্রয়াগরাজ বন্দে ইন্ডিয়া এক্সপ্রেসের রুট ঠিক করা হয়েছে। তবে এই ট্রেনগুলির জন্য বিকল্প রুটের কাজও করছে রেল।

Vande Bharat Express

রেল বোর্ডের বিজ্ঞপ্তির অপেক্ষা

সম্প্রতি, কানপুর সেন্ট্রাল হয়ে উত্তর মধ্য রেলওয়ে থেকে সাহারানপুর-প্রয়াগরাজ রুট চাওয়া হয়েছিল, তবে উত্তর মধ্য রেলওয়ে ইতিমধ্যে ট্রেনের চাপের কথা উল্লেখ করেছে। বরেলি-মুম্বই বন্দে ইন্ডিয়ার জন্য বিকল্প রুটের কাজ চলছে। বরেলি-মুম্বই স্লিপার বন্দে ইন্ডিয়া এবং সাহারানপুর-প্রয়াগরাজ বন্দে ইন্ডিয়া এক্সপ্রেসের রুট প্রায় ঠিক হয়ে গিয়েছে। আপাতত রেল বোর্ডের বিজ্ঞপ্তির অপেক্ষায়। শিগগিরই এসব ট্রেন চলাচল শুরু হবে।

Related Articles

Back to top button