দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

সেভিংস অ্যাকাউন্ট নিয়মে বড় বদল আনল PNB, অক্টবর থেকে বাড়বে খরচ

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকের জন্য গুরুত্বপূর্ণ খবর। ব্যাঙ্ক তাদের নিয়মে কিছু পরিবর্তন করেছে।

Advertisement
Advertisement

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রাহকের জন্য গুরুত্বপূর্ণ খবর। ব্যাঙ্ক তাদের নিয়মে কিছু পরিবর্তন করেছে। ২০২৪ সালের ১ অক্টোবর থেকে ব্যাঙ্কের এই নতুন নিয়ম কার্যকর হবে। নিয়মের এই পরিবর্তন সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কিত। নিয়ম পরিবর্তনের পর ব্যাংক কিছু চার্জও পরিবর্তন করবে। এর মধ্যে রয়েছে সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স, লকার ভাড়া, চেক উইথড্রয়াল চার্জ ইত্যাদি। আসুন জেনে নেওয়া যাক ১ অক্টোবর থেকে কোন নিয়মে বদলাতে চলেছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক।

Advertisement
Advertisement

সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক সেভিংস অ্যাকাউন্ট সম্পর্কিত প্রয়োজনীয় পরিষেবার উপর আরোপিত চার্জ পরিবর্তন করেছে। এই পরিবর্তনের পর সেভিংস অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স বজায় রাখা খুবই জরুরি। এ ছাড়া ডিমান্ড ড্রাফট তৈরি ও ইস্যু করার ক্ষেত্রে চার্জ, চেক উত্তোলনের ক্ষেত্রে আরোপিত চার্জ, রিটার্ন খরচ এবং লকার রেন্ট চার্জে পরিবর্তন আনা হয়েছে। কোনও গ্রাহকের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না থাকলে নতুন নিয়ম অনুযায়ী ওই মাসে ব্যাঙ্কের তরফে তাঁর উপর চার্জ ধার্য করা হবে। আগে ব্যাঙ্ক অ্যাকাউন্টে গড় ন্যূনতম ব্যালেন্স কম হলে তিন মাস ফি নিত, যা এখন পরিবর্তন করে এক মাস করা হয়েছে।

Advertisement

ন্যূনতম ব্যালেন্স না রাখলে ফি

রিপোর্টে আরও বলা হয়েছে, অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স না রাখলে গ্রাহকদের একটি ফি দিতে হবে। গ্রামীণ এলাকার শাখায় গ্রাহকের অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালেন্স ৫০ শতাংশ পর্যন্ত হলে তাঁকে প্রতি মাসে ৫০ টাকা করে দিতে হবে। আধা-শহরাঞ্চলীয় শাখার গ্রাহকদের প্রতি মাসে ১০০ টাকা দিতে হবে এবং শহর ও মেট্রো শাখায় অ্যাকাউন্ট খুললে গ্রাহকদের প্রতি মাসে ২৫০ টাকা দিতে হবে।

Advertisement
Advertisement

ন্যূনতম ২০০০ টাকা ব্যালেন্স রাখতে হবে

যদি কোনও গ্রাহক গ্রামাঞ্চলে থাকেন এবং পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের গ্রামীণ শাখায় অ্যাকাউন্ট থাকে, তবে তাঁর অ্যাকাউন্টে ন্যূনতম ৫০০ টাকা ব্যালেন্স রাখা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আধা-শহরাঞ্চলীয় শাখার গ্রাহকদের ন্যূনতম ১০০০ টাকা ব্যালেন্স রাখতে হবে এবং শহর ও মহানগর শাখায় অ্যাকাউন্ট খুলতে গ্রাহকদের অ্যাকাউন্টে ন্যূনতম ২০০০ টাকা ব্যালেন্স রাখতে হবে। ন্যূনতম ব্যালেন্স না রাখলে চার্জ আদায় করা হবে।

Related Articles

Back to top button