দেশনিউজব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

SBI-এর জনপ্রিয় FD স্কিম, ৪০০ দিনে ব্যাপক সুদ

অমৃত কলশ স্পেশাল Fixed Deposit স্কিম এর মেয়াদ বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। এসবিআইয়ের এই বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে সাধারণ গ্রাহক এবং প্রবীণ নাগরিকরা উচ্চ সুদের হার পান।

Advertisement
Advertisement

অমৃত কলশ স্পেশাল Fixed Deposit স্কিম এর মেয়াদ বাড়িয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI)। এসবিআইয়ের এই বিশেষ ফিক্সড ডিপোজিট স্কিমে সাধারণ গ্রাহক এবং প্রবীণ নাগরিকরা উচ্চ সুদের হার পান। এখন এসবিআইয়ের Amrit Kalash FD স্কিম ৩০ সেপ্টেম্বর ২০২৪ পর্যন্ত জমা দেওয়া যাবে।

Advertisement
Advertisement

বাড়ানো হয়েছে সময়সীমা

এসবিআইয়ের ওয়েবসাইট অনুসারে, এই স্কিমে বিনিয়োগের সময়কাল কমপক্ষে ৪০০ দিন। এই স্কিমের মাধ্যমে ৭.১০ শতাংশ সুদের হারের সুবিধা পাওয়া যায়। এই সুদের হার ১২ এপ্রিল ২০২৩ থেকে কার্যকর হয়েছে। পরে এই তারিখ ৩১ ডিসেম্বর, ২০২৩ এবং তারপর ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়। বর্তমানে এর সময়সীমা ৩০ সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে। এই সময়ে প্রবীণ নাগরিকরা ৭.৬০ শতাংশ সুদের হারে আমানতের উপর রিটার্ন পাবেন। কেউ যদি এই স্কিমে ১ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি বার্ষিক ৭,১০০ টাকা সুদ পাবেন।

Advertisement

বিনিয়োগ করলে লাভ কতো?

আপনি যদি ৪০০ দিনের আগে এই পলিসিতে জমা করা টাকা উত্তোলন করেন তবে সুদের হার ০. ৫০ থেকে ১% পর্যন্ত কাটা যেতে পারে। একই সময়ে, এই স্কিমের মাধ্যমে আমানতকারীকে মাসিক, তিন মাস, ছয় মাস, বার্ষিক এবং পলিসির মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত সুদ অ্যাকাউন্টে জমা দেওয়ার সুবিধা দেওয়া হচ্ছে। পলিসির মেয়াদ শেষ হওয়ার পরে, সুদটি টিডিএস কেটে নেওয়া হয় এবং গ্রাহকের অ্যাকাউন্টে জমা দেওয়া হয়।

Advertisement
Advertisement

SBI FD

বর্তমানে, এসবিআই ২ কোটি টাকার কম ফিক্সড ডিপোজিটে (FD) সাধারণ গ্রাহকদের ৩.৫% থেকে ৭% হারে (অমৃত কলস স্কিম বাদে) রিটার্ন দিচ্ছে। প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে এফডি-তে সুদের হার ৪% থেকে ৭.৫০% পর্যন্ত।

Related Articles

Back to top button