ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

মাত্র ২০০০ টাকা বিনিয়োগ! চাকরি ছেড়ে শুরু করেছিলেন ব্যবসা, আর পিছনে ফিরে তাকাতে হয়নি

মাত্র ২,০০০ টাকা বিনিয়োগ করে নিজের ব্যবসা শুরু করেছিলেন। আজ তিনি এই কাজ করেই ভাল আয় করছেন।

Advertisement
Advertisement

আপনি যদি দৃঢ় সংকল্প এবং কঠোর পরিশ্রম করে চলেন তাহলে সাফল্য আসতে বাধ্য। ইটা শুধু কথার কথা নয়, বাস্তবেই রয়েছে উদাহরণ। সোলাপুরের নবীন বিদ্যা ঘরকুলের বাসিন্দা দত্তাত্রেয় সালুঙ্খে নিজের ব্যবসা শুরু করে দুই হাতে টাকা কামাচ্ছেন।

Advertisement
Advertisement

২,০০০ টাকা বিনিয়োগ করে নিজের ব্যবসা

দত্তাত্রেয় সালুঙ্খে মিলের চাকরি ছেড়ে সকালের খাবারের দোকান দিয়ে শুরু করেছিলেন নিজের ব্যবসা। মাত্র ২,০০০ টাকা বিনিয়োগ করে নিজের ব্যবসা শুরু করেছিলেন। আজ তিনি এই কাজ করেই ভাল আয় করছেন।

Advertisement

১৯৯৬ সালে মিল বন্ধ

সোলাপুর এলাকায় বিপুল সংখ্যক মিল শ্রমিকের বসবাস। ৫৫ বছর বয়সী দত্তাত্রেয় সালুঙ্খে এক সময় মিল শ্রমিক ছিলেন। ১৯৯৬ সালে মিলটি বন্ধ হওয়ার আগেই চাকরি ছেড়ে দিয়েছিলেন। এরপর বেছে নেনে জীবিকার নতুন পথ। তার কাছে সীমিত ওঠ ছিল। ২,০০০ টাকা দিয়ে একটি নতুন ব্যবসা শুরু করেন। দত্তাত্রেয় সাইকেলে জলখাবার বিক্রি করার সিদ্ধান্ত নেন। সিঙ্গারা, মিষ্টি এবং অন্যান্য খাদ্যদ্রব্য বিক্রি শুরু করেন। এ কাজে সাহায্য করতেন স্ত্রী। সকাল থেকে দুপুর পর্যন্ত খাবার বিক্রি করতেন।

Advertisement
Advertisement

Food Business Idea

প্রতিদিন ৮০০-৯০০ টাকা আয়

সোলাপুর শহরের বুধওয়ার পেঠ, মঙ্গলবারের বাজারের পাশাপাশি মার্ডি, কারাম্বা, গুলভাঞ্চির মতো গ্রামীণ এলাকায় জলখাবার বিক্রি করেন। এই দু’চাকার বাহনে সিঙ্গারা, বড়া পাভ, প্যাটিস, বরফি, বালুশাহী, ডিম বড়া ইত্যাদি বিক্রি করেন। এই ব্যবসা থেকে তিনি প্রতিদিন ৮০০-৯০০ টাকা আয় করছেন। সব মিলিয়ে মাসের শেষে গড়ে ২৩,০০০-২৪,০০০ টাকা আয়।

Related Articles

Back to top button