নিউজদেশ

Bank Holiday: টানা ৪ দিনের জন্য বন্ধ থাকবে ব্যাঙ্ক গুলি, রইলো RBI প্রকাশিত ছুটির তালিকা

সেপ্টেম্বর মাসে মোট ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকবে

Advertisement
Advertisement

বর্তমানের যুগে ব্যাঙ্ক পরিষেবা যে অত্যন্ত গুরুত্বপূর্ণ তা অস্বীকার করা যায় না। মাঝে মাঝেই বিভিন্ন গুরুত্বপূর্ণ আর্থিক কাজ করতে মানুষ ব্যাঙ্কে যায়। কিন্তু হঠাৎ করে যদি ব্যাঙ্ক বন্ধ হয় তাহলে খুব সমস্যায় পরতে হয় সাধারণ মানুষকে। শেষ মুহূর্তে টাকার জোগাড় না হলে বড়ই অসহায় হয়ে পড়ে মানুষ। তাই সকলকে আগে থাকতে জেনে রাখা উচিত তার শহরে কোন কোন দিন ব্যাংক বন্ধ থাকবে। সেই তথ্য থাকলে মানুষ আগে থাকতেই ব্যাংকে গিয়ে টাকার ব্যবস্থা করে রাখতে পারে।

Advertisement
Advertisement

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ছুটির তালিকা অনুসারে, ভারতের বিভিন্ন অঞ্চলে বেসরকারী এবং সরকারি ব্যাঙ্কগুলি সেপ্টেম্বরে মোট ১৫ দিনের জন্য বন্ধ থাকবে। আর এই সপ্তাহে রয়েছে লং উইকএন্ড। ১৪ সেপ্টেম্বর ও ১৫ সেপ্টেম্বর শনিবার ও রবিবার হওয়ার জন্য ছুটি। এরপর ১৬ সেপ্টেম্বর ২০২৪, সোমবার, সারা দেশে ঈদ-ই-মিলাদ বা মিলাদ-উন-নবী উপলক্ষে সরকারি ছুটি থাকবে। এই দিনে বিভিন্ন রাজ্যে ব্যাংক বন্ধ থাকবে। বিশেষভাবে, গুজরাট, মিজোরাম, মহারাষ্ট্র, কর্ণাটক, এবং তামিলনাড়ুতে ব্যাংকগুলির কার্যক্রম বন্ধ থাকবে।উত্তরাখণ্ড, অন্ধ্রপ্রদেশ, তেলেঙ্গানা, মণিপুর, জম্মু, কেরালা, উত্তরপ্রদেশ, নয়াদিল্লি, ছত্তিশগড় এবং ঝাড়খণ্ডেও একইভাবে ব্যাংক বন্ধ থাকবে। এরপর, ১৭ সেপ্টেম্বর ২০২৪, সিকিম এবং ছত্তিশগড়ে ঈদ-ই-মিলাদ উপলক্ষে ব্যাংকগুলি বন্ধ থাকবে। ১৮ সেপ্টেম্বর আসামে পাং-লাবসোল উৎসবের কারণে ব্যাংক বন্ধ থাকবে।

Advertisement

আপনার যদি ব্যাঙ্ক সংক্রান্ত কাজ থাকে, তাহলে যত তাড়াতাড়ি সম্ভব তা সেরে ফেলুন, যাতে ব্যাঙ্ক বন্ধ থাকা অবস্থায় আপনি সমস্যার সম্মুখীন না হন। সেপ্টেম্বরের ১৫ দিনের ছুটির মধ্যে রয়েছে জাতীয় এবং আঞ্চলিক ছুটির পাশাপাশি রবিবার, দ্বিতীয় এবং চতুর্থ শনিবার। এই ছুটির কিছু দেশজুড়ে ব্যাঙ্কগুলিতে প্রযোজ্য হবে, যখন কিছু নির্দিষ্ট রাজ্য এবং অঞ্চলগুলিতে প্রযোজ্য হবে৷ ব্যাঙ্কগুলি প্রতি মাসের প্রথম এবং তৃতীয় শনিবার খোলা থাকে। তবে ১৫ দিন ব্যাঙ্ক বন্ধ থাকলেও অনলাইন পরিষেবা যেমন Google Pay, Phone Pay, Paytm, ইন্টারনেট ব্যাঙ্কিং পরিষেবাগুলি চালু থাকবে।

Advertisement
Advertisement

সেপ্টেম্বর মাসে ব্যাঙ্ক ছুটির তালিকা:

14 সেপ্টেম্বর: দ্বিতীয় শনিবার, প্রথম ওনাম (কোচি, রাঁচি এবং তিরুবনন্তপুরম)
15 সেপ্টেম্বর: রবিবার
16 সেপ্টেম্বর: বড়ভাফাত (প্রায় সমগ্র ভারত)
17 সেপ্টেম্বর: মিলাদ-উন-নবী (গ্যাংটক ও রায়পুর)
18 সেপ্টেম্বর: পাং-লাহাবসোল (আসাম)
20 সেপ্টেম্বর: ঈদ-ই-মিলাদ-উল-নবী (জম্মু ও শ্রীনগর)
22 সেপ্টেম্বর: রবিবার
21 সেপ্টেম্বর: শ্রী নারায়ণ গুরু সমাধি দিবস (কোচি এবং তিরুবনন্তপুরম)
23 সেপ্টেম্বর: মহারাজা হরি সিংয়ের জন্মদিন (জম্মু ও শ্রীনগর)
28 সেপ্টেম্বর: চতুর্থ শনিবার
29 সেপ্টেম্বর: রবিবার

Related Articles

Back to top button