Indian Railways: এই পদ্ধতিতে সহজেই ট্রেনের টিকিট বুক করুন, রয়েছে কনফার্ম টিকিটের গ্যারান্টি, জানুন বিস্তারিত

ভারতীয় রেল বর্তমানে দেশবাসীর কথা মাথায় রেখে বিভিন্ন ধরনের নতুন নতুন অত্যাধুনিক প্রযুক্তি আনছে। আর তার উদাহরণ হল গোটা ভারতে বন্দে ভারত ট্রেনের রুট চালু করা। সাধ্যের মধ্যে খরচ করে ভারতীয় রেলওয়ে ব্যবহার করতে পছন্দ করেন সকলেই। দূরে কোথাও যেতে হলে এক্সপ্রেস ট্রেনে আগে থাকতেই ট্রেনের টিকিট বুক করতে হয়। তবে অনেক সময় কনফার্ম টিকিট পাওয়া যায় না। বর্তমানে অনেকেই টিকিট বুকিংয়ে সমস্যায় পড়েন, বিশেষ করে যে সময়ে ভ্রমণ করতে চান। তবে কিছু কৌশল অবলম্বন করলে নিশ্চিত আসন পাওয়া সম্ভব।

অনলাইনে টিকিট বুকিংয়ের সুবিধা নিলে সহজেই টিকিট বুকিং করতে পারবেন। ভারতীয় রেলের সরকারি ওয়েবসাইট, IRCTC, এবং বিভিন্ন মোবাইল অ্যাপ্লিকেশন ব্যবহারের মাধ্যমে যাত্রীরা সহজেই টিকিট বুক করতে পারেন। এই প্ল্যাটফর্মগুলোতে বিভিন্ন ধরনের টিকিট যেমন, সাধারণ, স্লিপ, এবং কনফার্মড টিকিটের জন্য অপশন পাওয়া যায়। বুকিংয়ের সময় সঠিক তথ্য প্রদান করা অত্যন্ত জরুরি, যাতে যাত্রার তারিখ এবং সময় অনুযায়ী টিকিট পাওয়া যায়। IRCTC অ্যাপ ছাড়াও বিভিন্ন অ্যাপ এ অফিসিয়ালি টিকিট বুক করা যায়। https://www.confirmtkt.com/ এ গিয়ে টিকিট বুক করতে পারেন।

আবার যদি কোনো ট্রেনের আসন পূর্ণ থাকে, তবে ‘ওয়েটিং লিস্ট’ এর জন্য আবেদন করা যেতে পারে। ওয়েটিং লিস্টের টিকিটগুলি পরবর্তী সময়ে কনফার্ম হওয়ার সম্ভাবনা থাকে, বিশেষ করে যদি যাত্রীরা বাতিল করেন। এছাড়া ততকাল বা প্রিমিয়াম ততকাল টিকিট বুক করতে পারবেন। IRCTC ওয়েবসাইট এবং অ্যাপে তত্কাল বুকিং ব্যবহার করতে পারেন। সকালে এসি টিকিট বুক করতে চাইলে। তাই এর জন্য আপনি সকাল ১০টায় তত্কাল বিকল্পটি ব্যবহার করতে পারেন। একই স্লিপারের জন্য, আপনি ১১ টার সাথে সাথে বুক করতে পারেন। ততকাল টিকিট না পেলে প্রিমিয়াম ততকাল টিকিট কাটতে পারবেন।