Electric Bike: ১ লাখ টাকার কম দামে লঞ্চ হচ্ছে এই ইলেকট্রিক বাইক, একচার্জে চলবে ১৬০ কিমি

ভারতের বাজারে দৈনন্দিন মূল্যবৃদ্ধি এবং সেইসাথে পাল্লা দিয়ে পেট্রোল-ডিজেলের দাম সকল মধ্যবিত্তের প্রাণ ওষ্ঠাগত করে তুলেছে। তাই এমন পরিস্থিতির সাথে মোকাবিলা করার জন্য সবথেকে ভালো বিকল্প হিসেবে জনপ্রিয়তা পাচ্ছে বৈদ্যুতিক স্কুটার বা ইলেকট্রিক ভেহিকেল। এবার এই বাজারে পা রেখেছে নতুন কোম্পানি Revolt। ভারতের ইলেকট্রিক দ্বিচাকা বাহন বাজারে আরও একটি নতুন সংযোজন হল রেভোল্ট RV1। এই ইলেকট্রিক মোটরসাইকেলটি দুটি ভেরিয়েন্টে আসছে – RV1 এবং RV1+। এই নতুন মডেলের সঙ্গে রেভোল্টের পোর্টফোলিওতে এখন তিনটি ইলেকট্রিক বাইক রয়েছে।

রেভোল্ট RV1 এর দুর্দান্ত ফিচার

রেভোল্ট RV1 একটি কমিউটার মোটরসাইকেল হিসাবে ডিজাইন করা হয়েছে। এই বাইকটি ২৫০ কেজি পর্যন্ত ওজন বহন করতে পারে এবং ভালো গ্রিপের জন্য প্রশস্ত টায়ার দেওয়া হয়েছে। ডুয়েল ডিস্ক ব্রেক এবং একাধিক গতির মোড আছে এই স্কুটারে। আর এই ইলেকট্রিক স্কুটারে থাকছে রিভার্স মোডও। এছাড়া বাইকটিতে একটি ৬ ইঞ্চি ডিজিটাল LCD ডিসপ্লে, এলইডি হেডলাইট এবং টেললাইট রয়েছে। এই ক্যাটাগরিতে সবচেয়ে লম্বা আসনের সঙ্গে বাইকটিতে উন্নত সাসপেনশন সিস্টেম রয়েছে।

ব্যাটারি এবং রেঞ্জ

RV1 দুটি ভিন্ন ব্যাটারি প্যাকের সঙ্গে আসে। RV1 ভেরিয়েন্টে ২.২ kWh এবং RV1+ ভেরিয়েন্টে ৩.২৪ kWh ব্যাটারি প্যাক রয়েছে। দুটি ব্যাটারিই IP67 সার্টিফাইড। এই বাইকটি ১.৫ ঘন্টার মধ্যে সম্পূর্ণ চার্জ হয়ে যায়। রেঞ্জের কথা বললে, ২.২ kWh ব্যাটারি একক চার্জে ১০০ কিলোমিটার এবং ৩.২৪ kWh ব্যাটারি ১৬০ কিলোমিটার পর্যন্ত রেঞ্জ দেয়। রেভোল্ট RV1 এর দাম এক্স-শোরুম ৮৪,৯৯০ টাকা এবং RV1+ ভেরিয়েন্টের দাম ৯৯,৯৯০ টাকা। কোম্পানির দাবি, এই বাইকটি ব্যবহার করে পেট্রোলের অনেক টাকা সাশ্রয় করা যাবে। রেভোল্ট RV1-এর আগমন ভারতের ইলেকট্রিক দ্বিচাকা বাহন বাজারে নতুন প্রতিযোগিতা তৈরি করেছে। ওলা ইলেকট্রিকের মতো অন্যান্য কোম্পানির জন্য এটি একটি চ্যালেঞ্জ হতে পারে।