Retirement Plan: এই কয়েকটা টিপস নিশ্চিত করবেন আপনার ভবিষ্যত, বয়সকালেও থাকবে না টাকার টেনশন

রিটায়ারমেন্ট প্ল্যানিং করার সময় অবশ্যই কিছু বিষয় মাথায় রাখতে হবে। অবসর গ্রহণের পরিকল্পনা করার আগে যে কোনও ব্যক্তিকে অবশ্যই মনে রাখতে হবে এমন কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় এখানে জেনে নিন এবং সেই অনুযায়ী প্রস্তুতি নিন।

সত্তরের ভাগে হিসেব

সঞ্চয় ও খরচ, এই দুটো বিষয় মাথায় রাখতে হবে। আগামী দিনের কথা ভেবে খরচ করতে হবে। কিভাবে বুঝবেন কতো টাকা খরচ হতে পারে? এ জন্য বর্তমান মূল্যস্ফীতির হার সম্পর্কে সচেতন হতে হবে। আপনি যখন বর্তমান মুদ্রাস্ফীতির হারকে ৭০ (৭০ বছর বয়সের হিসেবে)-এ ভাগ করবেন, তখন আপনার সামনে যে সংখ্যাটি বেরিয়ে আসবে তা আপনাকে আগামী দিনের সম্ভাব্য খরচ সম্পর্কে ধারণা দিয়ে দেবে।

একাধিক স্কিমে বিনিয়োগ

বলা হয়, সব ডিম এক ঝুড়িতে রাখা উচিত নয়। বিনিয়োগের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। সুতরাং কখনই সমস্ত সঞ্চয়ের অর্থ একটি স্কিমে বিনিয়োগ করবেন না। সেই টাকা ভাগ করে বিভিন্ন স্কিমে বিনিয়োগ করুন। এটি একটি নিরাপদ এবং স্মার্ট উপায়। এ বিষয়টি ভালো করে মাথায় রাখুন।

Retirement plan

২০% বিনিয়োগ

আর্থিক নিয়ম বলছে যে প্রত্যেক ব্যক্তির তাদের আয়ের ২০% সঞ্চয় করা উচিত এবং এটি বিনিয়োগ করা উচিত। এমতাবস্থায় আপনার বেতন যদি ৪০ হাজার টাকা হয়, তাহলে যে করেই হোক তার মধ্যে ৮ হাজার টাকা বিনিয়োগ করা উচিত। বেতন বাড়ার সাথে সাথে আপনি তার অংশও ২০ শতাংশ বাড়িয়ে তুলবেন। যদি এই নিয়ম অনুসরণ করে বিনিয়োগ করেন তবে আপনি আগামী ২৫ থেকে ৩০ বছরে প্রচুর অর্থ যোগ করতে পারেন।