দেশ

Train Timetable: ১ জানুয়ারি থেকে বদলে যাবে ভারতের সমস্ত ট্রেনের সময়সূচি, সঙ্গেই আসছে নতুন বন্দে ভারত

Advertisement

১ জানুয়ারি থেকে এবারে ভারতের ট্রেন চলাচলের সময় পুরোপুরি ভাবে পরিবর্তিত হয়ে যেতে চলেছে। অক্টোবরের প্রথম সপ্তাহে চালু করার ট্রেনের নতুন সময়সূচী তিন মাস পর্যন্ত বাড়িয়ে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে রেল। বরেলি থেকে মুম্বাই বন্দে ভারত এক্সপ্রেস, সাহারানপুর প্রয়াগ রাজ বন্দে ভারত এক্সপ্রেস এবং অন্যান্য বেশ কিছু ট্রেনের সময়সূচী পরিবর্তিত হতে চলেছে। এর পাশাপাশি মিরাট থেকে লখনউ বন্দে ভারত এক্সপ্রেস এর সময় পরিবর্তিত হতে চলেছে বলে জানা যাচ্ছে। রেলওয়ে প্রতিবছর ১ জুলাই থেকে ট্রেনের নতুন সময়সূচী পরিবর্তন করে থাকে। এবার জুলাইয়ে নতুন সময়সূচি প্রকাশ করা হয়নি। এই সময়ের মধ্যেই বরেলি হয়ে দুটি বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হয়েছিল। এছাড়াও লখনৌ রেললাইনে বেশ কিছু নতুন ট্রেন চালানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছিল।

পুরনো সময়সূচীতে নতুন এবং উৎসব বিশেষ ট্রেনগুলিকে সমন্বয় দেওয়ার কারণে বিলম্ব বাড়ানো হয়েছে। বরেলি মুম্বাই বন্দে ভারত স্লিপার সপ্তাহে তিনদিন এবং সাহারানপুর প্রয়াগরাজ বন্দে ভারত এক্সপ্রেস সপ্তাহে ছয় দিন চলবে। এই ট্রেন গুলিকে নতুন সময়সূচিতে স্থান দেওয়া হবে বলে জানা গিয়েছে। রেলওয়ে সমস্ত অঞ্চল এবং বিভাগে অমৃত ভারত এক্সপ্রেস, বন্দে ভারত স্লিপার ট্রেনের পরিচালনা ও পর্যালোচনা করেছে। ট্রেনের বিলম্বের সমাধান করেছে ভারতীয় রেল। সেই কারণেই, ১ জুলাই এবং পরে ১ অক্টোবর পর্যন্ত সময়সূচি প্রকাশ করা হয়নি। তবে আগামী ১ জানুয়ারি থেকে এটা কার্যকর হবে।

কুয়াশার কারণে ভারতীয় রেল ১ ডিসেম্বর থেকে ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত ১৪টি নিয়মিত ট্রেন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছে। ২৮টি ট্রেনের ফ্রিকোয়েন্সি কমানো হয়েছে এবং এই সমস্ত ট্রেনের নিয়মিত কার্যক্রম এখন নতুন সময়সূচিতে ১ থেকে ৭ ফেব্রুয়ারি থেকে আবারো শুরু হবে। পুরনো টাইম টেবিলে সামঞ্জস্য করা নতুন ট্রেনের সময় পরিবর্তন করা হবে বলে জানানো হয়েছে রেলের তরফে।

Related Articles

Back to top button