ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Investment plan: ৭২০০০ টাকা বিনিয়োগ করে ২ কোটি টাকার বেশি রিটার্ন, বড়লোক হয়ে যাবেন SIP এর এই স্কিমে

আপনি যদি ভালো টাকা ইনভেস্ট করে ভালো রিটার্ন পেতে চান তাহলে এটাই এখন সবথেকে ভালো স্কিম

Advertisement

ভালো করে পড়ালেখা করার পরে সবারই একটা স্বপ্ন থাকে কোটিপতি হবার। সম্ভবত প্রায় সকলেই এই স্বপ্নকে মাথায় রেখে আর্থিক পরিকল্পনা করে থাকেন। কিন্তু এই ধরনের পরিকল্পনা বাস্তবায়ন করা খুব একটা সহজ কাজ না। বাস্তবে যে স্মার্ট ভাবে বিনিয়োগ করবেন তিনি কিন্তু কোটিপতি হবার দিকে এগিয়ে যাবেন। সঠিক জায়গায় এবং সঠিক সময়ে বিনিয়োগ করাটা খুবই গুরুত্বপূর্ণ আজকের দিনে। তার সঙ্গে আপনাকে এটাও বুঝতে হবে, আপনার বিনিয়োগের লক্ষ্যমাত্রা পূরণ হওয়া খুবই দরকার। তাহলে লক্ষ্যগুলো সময়মতো অর্জন করতে গেলে, আপনাকে এমন কিছু জায়গাতে বিনিয়োগ করতে হবে যেগুলো আপনাকে দীর্ঘ মেয়াদে ভালো রিটার্ন দেবে।

প্রতিদিন মাত্র ২০০ টাকা সঞ্চয় করে আপনি মাসে ৬০০০ টাকা করে বিনিয়োগ করতে পারবেন। আমরা যদি এই পরিসংখ্যানে এক বছরের জন্য দেখি তাহলে হিসাব দাঁড়ায় ৭২ হাজার টাকা। এই টাকা যদি কোথাও একটা বিনিয়োগ করা যায় তাহলে কিন্তু আপনি দারুন রিটার্ন পেতে পারবেন তার বিপরীতে। এরকম দুটি সব থেকে জনপ্রিয় জায়গা হল পাবলিক প্রভিডেন্ট ফান্ড এবং এসআইপি মিউচুয়াল ফান্ড। যদি আপনি, ১৫ বছরের জন্য পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করেন, তাহলে কিন্তু আপনি একেবারে সরকারি গ্যারান্টি সাথে সাথে বিনিয়োগের অর্থের উপরে প্রচুর টাকার সুদ এবং মেয়াদ পূর্তির সময় করমুক্ত টাকা পেতে পারবেন। প্রতিমাসে যদি আপনি ৬,০০০ টাকা করে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে বিনিয়োগ করেন, তাহলে ১৫ বছর পরে আপনি ১৯ লাখ ৫২ হাজার ৭৪০ টাকা এর একটা বিশাল ফান্ড তৈরি করে ফেলতে পারবেন।

অন্যদিকে যদি আপনি এস আই পি মিউচুয়াল ফান্ডে প্রতি মাসে ৬০০০ টাকা করে বিনিয়োগ করেন এবং ২০ বছরের জন্য বিনিয়োগ করেন, তাহলে এই সময়ের মধ্যে আপনি ৮০ লক্ষ ২৭ হাজার ৩৪২ টাকা তৈরি করে ফেলতে পারবেন। ৩০ বছর পর্যন্ত যদি আপনি বিনিয়োগ করেন তাহলে আপনি ১ কোটি ৩৬ লাখ ৭৫ হাজার ৯৫২ টাকার একটা ফান্ড তৈরি করতে পারবেন। তবে যদি আপনারা মিউচুয়াল ফান্ডে ১০ শতাংশ করে রিটার্ন পেয়ে থাকেন তাহলে কিন্তু ৩০ বছরে, আপনি একটি ২ কোটি টাকার ফান্ড তৈরি করে ফেলতে পারবেন।

Related Articles

Back to top button