নিউজদেশ

আধার কার্ডের সাথে মোবাইল নম্বর লিঙ্ক করা কি আদেও জরুরি! জানুন UIDAI কি বলছে

মোবাইল নম্বর পরিবর্তন বা আপডেটের জন্য নিকটস্থ আধার এনরোলমেন্ট কেন্দ্র বা পোস্ট অফিসে যেতে হবে

Advertisement

আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ পরিচয়পত্র। এই কার্ড ছাড়া কোনো কাজ করা অসম্ভব হয়ে পড়ে। আপনি যদি কোনও সরকারি বা বেসরকারি কাজ করতে যান, তবে তার জন্য আধার কার্ড প্রয়োজন। স্কুলে ভর্তি থেকে শুরু করে চাকরির জন্য আবেদন করতে হয় আধার কার্ড। এর মানে হল আপনার যদি আধার কার্ড না থাকে তাহলে আপনি কোনো কাজ করতে পারবেন না। এই কার্ডের মাধ্যমে বিভিন্ন সরকারি ও বেসরকারি কাজ করতে হয়। তবে আধার এনরোলমেন্টের সময় অনেকের মনে একটি প্রশ্ন থাকে: মোবাইল নম্বর বা ইমেইল আইডি প্রদান করা কি বাধ্যতামূলক?

নম্বর না দিলে কি হবে?

সরকারি নির্দেশিকা অনুযায়ী, আধার এনরোলমেন্টের জন্য মোবাইল নম্বর বা ইমেইল আইডি দেওয়ার প্রয়োজন নেই। কিন্তু আধার অ্যাপ্লিকেশন স্টেটাস আপডেট জানার জন্য এবং বিভিন্ন পরিষেবায় ওটিপি ভিত্তিক প্রমাণিকরণের সুবিধা পেতে মোবাইল নম্বর অবশ্যই দিতে হয়। বিশেষ করে প্রবাসী ভারতীয়রা (NRI) এবং বিদেশি নাগরিকদের জন্য ইমেইল আইডি সরবরাহ করা প্রয়োজন। আধারের সঙ্গে মোবাইল নম্বরের সংযোগে বিভিন্ন সরকারি পরিষেবা, ব্যাঙ্কিং এবং ই-কেওয়াইসি প্রক্রিয়া সহজ হয়ে যায়। এই সব ক্ষেত্রেই মোবাইল নম্বরে ওয়ান টাইম পাসওয়ার্ড পাঠানো হয়, যা লেনদেনকে নিরাপদ রাখে। উদাহরণস্বরূপ, প্যান কার্ডের লিঙ্কিং, মোবাইল নম্বর পোর্টিং, বা ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলার জন্যও আধার নম্বর এবং মোবাইল নম্বরের যাচাইকরণের প্রয়োজন হয়। ফলে, আধারের সঙ্গে মোবাইল নম্বর যুক্ত থাকলে সাধারণ নাগরিকদের জন্য সুবিধা হয়।

মোবাইল নম্বর আপডেট করার প্রক্রিয়া

অনেকেই প্রশ্ন করেন, আধারের সঙ্গে সংযুক্ত মোবাইল নম্বর কি অনলাইনে আপডেট করা যায়? উত্তর হলো, না। মোবাইল নম্বর পরিবর্তন বা আপডেটের জন্য আপনাকে নিকটস্থ আধার এনরোলমেন্ট কেন্দ্র বা পোস্ট অফিসে যেতে হবে। এই প্রক্রিয়ার জন্য কোন অতিরিক্ত নথি বা পুরনো মোবাইল নম্বরের প্রয়োজন হয় না, যা নাগরিকদের জন্য সহজ এবং সুবিধাজনক।

Related Articles

Back to top button