ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

PM Internship: শুরু হল PM ইন্টার্নশিপের আবেদন, বেকার হলেই প্রতি মাসে পাবেন ৫,০০০ টাকা

এই প্রধানমন্ত্রী স্কিম আপনাকে দারুন সুবিধা দিতে চলেছে

Advertisement

ভারতের বেকার যুবকদের জন্য ইতিমধ্যেই চালু হয়ে গিয়েছে প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ প্রোগ্রাম। কয়েকদিন আগেই বেকার যুবকদের জন্য এই নতুন ইন্টার্নশিপ প্রক্রিয়া চালু করেছে সরকার। আপনি যদি বেকার হয়ে থাকেন তবে কেন্দ্রীয় সরকারের এই প্রোগ্রামে জয়েন হয়ে প্রতি মাসে কিন্তু আপনি পাঁচ হাজার টাকা করে পেতে পারবেন। এই ইন্টার্নশিপের মাধ্যমে কেন্দ্রীয় সরকার আগামী পাঁচ বছরের মধ্যে ১ কোটি কর্মসংস্থানের সুযোগ তৈরি করবে। চলুন তাহলে জেনে নেওয়া যাক এতে আবেদন করার জন্য কি কি যোগ্যতা লাগবে এবং কবে থেকে আপনারা এখানে আবেদন করতে পারবেন। পাশাপাশি আর্থিক সুবিধা আপনারা কিভাবে পাবেন সেটাও আমরা জেনে নেব।

প্রধানমন্ত্রী ইন্টার্নশিপ প্রোগ্রাম দেশের বেকার যুবকদের জন্য ইতিমধ্যেই চালু হয়েছে। আপনি যদি বেকার হয়ে থাকেন তাহলে এই প্রোগ্রামে আপনি যুক্ত হতে পারবেন এবং প্রতিমাসে পাঁচ হাজার টাকা করে পেতে পারবেন ভাতা হিসেবে। এর অন্তর্গত প্রতিটি ইন্টার্নকে কেন্দ্রীয় সরকার ইন্সুরেন্স কিম প্রধানমন্ত্রী জীবন জ্যোতি বীমা যোজনার অধীনে ইন্সুরেন্স কাভারেজ প্রদান করবে। এর সাথে কোম্পানির তরফ থেকে অতিরিক্ত এক্সিডেন্ট এবং ইন্সুরেন্স কভারেজ পাওয়া যাবে।

দরকারি যোগ্যতা

পিএম ইন্টার্নশিপ প্রোগ্রামে জয়েন করার করার জন্য নিম্নলিখিত যোগ্যতাগুলি থাকইয়ে হবে-

১. আবেদনকারীকে অবশ্যই ভারতীয় নাগরিক হতে হবে।
২. আপনার বয়স ২১ থেকে ২৪ বছরের মধ্যে থাকতে হবে।
৩. আপনি যদি ফুল টাইম কোন চাকরি বা ফুল টাইম কোন শিক্ষার সঙ্গে যুক্ত না থাকেন তবে আবেদন করতে পারবেন।
৪. আবেদনকারীকে অবশ্যই মাধ্যমিক পাস হতে হবে।

গুরুত্বপূর্ণ তারিখ

রেজিস্ট্রেশন এর সময়: আবেদনের জন্য রেজিস্ট্রেশন চলবে ১২ অক্টোবর থেকে ২৫ অক্টোবর, ২০২৪ তারিখ পর্যন্ত।

নির্বাচন প্রক্রিয়া: ২৭ অক্টোবর থেকে ৭ নভেম্বর তারিখ পর্যন্ত নির্বাচন প্রক্রিয়া চালু থাকবে। নির্বাচিত প্রার্থীদের ৮ নভেম্বর থেকে ১৫ নভেম্বর পর্যন্ত সময়ের মধ্যে অফার লেটার পাঠিয়ে দেওয়া হবে।

ইন্টার্নশিপ শুরুর তারিখ: ২৪ ডিসেম্বর, ২০২৪ তারিখে পিএম ইন্টার্নশিপ প্রোগ্রামের প্রথম ব্যাচ শুরু হবে। এই আবেদন করতে হবে সরাসরি প্রধানমন্ত্রী ইন্টারশিপের ওয়েবসাইটে গিয়ে।

Related Articles

Back to top button