BB Plus

Indian Railways: রেল যাত্রীদের জন্য জরুরি খবর, TTE কখন আপনার টিকিট চেক করতে পারে না? জানুন বিস্তারিত

বর্তমানে ভারতবর্ষে যদি পাবলিক ট্রান্সপোর্টের কথা বলি, তবে ভারতীয় রেল একমাত্র যাতায়াত ব্যবস্থা যার মাধ্যমে খুব কম খরচে এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করতে পারেন সাধারণ জনগণ।

Advertisement

বর্তমানে ভারতবর্ষে যদি পাবলিক ট্রান্সপোর্টের কথা বলি, তবে ভারতীয় রেল একমাত্র যাতায়াত ব্যবস্থা যার মাধ্যমে খুব কম খরচে এক স্থান থেকে অন্য স্থানে ভ্রমণ করতে পারেন সাধারণ জনগণ। শুধু কম খরচ নয়, ভারতবর্ষে ভ্রমণের সবচেয়ে নিরাপদ যাতায়াত ব্যবস্থা হলো ভারতীয় রেল। আপনারা জানলে অবাক হবেন, ভারতীয় রেল ব্যবহার করে প্রতিদিন ২.৫ কোটির বেশি মানুষ নিজেদের গন্তব্যে পৌঁছান। পরিসংখ্যান থাকলে সহজেই অনুধাবন করা সম্ভব সাধারণ জনজীবনের ক্ষেত্রে ভারতীয় রেল কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

তবে ভারতীয় রেলে একাধিক মানুষ ভ্রমণ করলেও রেলের নিয়ম-কানুন সম্পর্কে বেশিরভাগ মানুষ অবহিত নন। ফলে বিভিন্ন সময় তারা নানা ধরনের সমস্যার সম্মুখীন হন। আর এই সমস্যার হাত থেকে মুক্তি পেতে আজ আমরা আপনার জন্য ভারতীয় রেলের অতি গুরুত্বপূর্ণ নিয়ম সম্পর্কে জানতে চলেছি। যেটি জানার পর দুশ্চিন্তা মুক্তভাবে আপনি ভারতীয় রেলের ভ্রমণ উপভোগ করতে পারবেন।

আপনারা নিশ্চয়ই একাধিক বার ভারতীয় রেলে বসে যাত্রা করেছেন। তবে দূরপাল্লার ট্রেনের ক্ষেত্রে ভারতীয় রেলের এমন একটি গুরুত্বপূর্ণ নিয়ম রয়েছে, যার সাথে বেশিরভাগ মানুষ পরিচিত নন। ভারতীয় রেলে যাত্রা করার সময় আপনারা নিশ্চয়ই একাধিক বার TTE-র মুখোমুখি হয়েছেন। TTE আপনাদের টিকিট চেক করেছে। তবে আপনি কি জানেন, কখন TTE আপনার টিকিট চেক করতে পারে না? হ্যাঁ, আপনার গন্তব্য স্থানে পৌঁছাতে হলে যদি সারারাত রেলে ভ্রমণ করতে হয়, তবে TTE চাইলেও রাত ১০টার পর থেকে সকাল ৬টা পর্যন্ত আপনার টিকিট চেক করতে পারেন না। এমনকি, এই সময় আপনার ঘুমিয়ে ডির্স্টাব করতে পারেন না টিকিট পরীক্ষক। তবে যদি রাত ১০টার পরে কেউ ট্রেনে চড়ে তবে অবশ্যই TTE তার টিকিট চেক করতে পারেন।

Related Articles

Back to top button