নিউজরাজ্য

পুজোর লম্বা ছুটি চলছে! আবার কবে খুলবে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয় বা সরকারি অফিস? জানুন বিস্তারিত

পুজোর মাসে বাঙালিরা বেশ অনেকদিন ছুটি পাবেন

Advertisement

মা দুর্গা কৈলাশে ফিরে গেছেন। চলতি বছরে দুর্গাপূজা ৭ অক্টোবর থেকে শুরু হয়ে ১৩ অক্টোবর শেষ হয়েছে। সবচেয়ে বড় উৎসব, দুর্গাপূজা শেষ হতেই মন ভারাক্রান্ত আপামর বাঙালির। তবে দুর্গাপূজা কাটতেই চলে এসেছে লক্ষ্মীপূজা। লাইনে রয়েছে কালীপুজো ও ভাইফোঁটা। আর এইসব উৎসবের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকার স্কুল পড়ুয়াদের জন্য লম্বা ছুটির ঘোষণা করেছে। পাশাপাশি কলেজ বা বিশ্ববিদ্যালয় পড়ুয়া বা সরকারি চাকুরেদের জন্যও অনেকদিন ছুটি রয়েছে। বাংলায় কবে থাকতে স্কুল কলেজ বা অফিস খুলছে, তা জানতে অবশ্যই এই প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

আপনাদের জানিয়ে রাখি, বাংলায় কোজাগরী লক্ষ্মীপূজার জন্য ১৬ অক্টোবর ছিল। এই জন্য রাজ্যের কলেজ ও বিশ্ববিদ্যালয় পড়ুয়া ও সরকারি কর্মীরা ৩ দিন ছুটি পেয়েছেন। ১৮ অক্টোবর অব্দি তাঁরা ছুটি কাটাতে পারবেন। ১৯ অক্টোবর থেকে সবকিছু খুলে যাওয়ার কথা।

তবে কালীপূজার জন্য আবার খুব তাড়াতাড়ি ছুটি পড়বে। এইজন্য ৩১ অক্টোবর ও ১ লা নভেম্বর ছুটি ঘোষণা করা হয়েছে। ৩১ অক্টোবর কালীপূজা আছে ও আগমীদিন ১ নভেম্বর দিওয়ালি উদযাপন করা হবে। এখানেই শেষ নয়। ২ নভেম্বর ও ৩ নভেম্বর ছুটি আছে। ২ তারিখ গোবর্ধন পূজা ও ৩ তারিখ ভাইফোঁটা আছে। এইজন্য সরকারি কর্মচারী ও স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়ারা টানা ৪ দিন ছুটি পাবেন।

Related Articles

Back to top button