রাজ্য

Government News: দশমীর পরেই ঢুকছে ১৮ হাজার টাকা, আবেদন করলে সবাই পেয়ে যাবেন এই সুযোগ

আপনি যদি পশ্চিমবঙ্গের বাসিন্দা হয়ে থাকেন তাহলে আপনার জন্য রয়েছে দারুণ খবর

Advertisement

পশ্চিমবঙ্গ সরকার রাজ্যের বাসিন্দাদের আর্থিক সহায়তা প্রদানের জন্য বেশ কয়েকটি প্রকল্প চালু করে দিয়েছে। দশমীর পরে যোগ্য নাগরিকদের ব্যাংক একাউন্টে ১৮০০০ টাকা করে পাঠানো হবে বলে জানানো হয়েছে পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে। তবে প্রত্যেকের জন্য এই টাকা কিন্তু প্রযোজ্য নয়। এর জন্য অবশ্যই যোগ্য হতে হবে তাদেরকে। স্বামী বিবেকানন্দ স্কলারশিপ প্রোগ্রামের আওতায় এই ১৮ হাজার টাকা করে দেওয়া হবে পশ্চিমবঙ্গের শিক্ষার্থীদের। এটি একটি বিশেষ প্রোগ্রাম যা বিশেষভাবে শিক্ষার্থীদের সাহায্য করার জন্য ডিজাইন করেছে পশ্চিমবঙ্গ সরকার, যাতে তারা পড়াশোনার ক্ষেত্রে আর্থিক বাধা দূর করতে পারে। প্রতিবছর মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার পর মেধার ভিত্তিতে হাজার হাজার শিক্ষার্থী এই প্রকল্পের সুবিধা পান। দশমীর পর শিক্ষার্থীদের ব্যাংক একাউন্টে এই টাকা পাঠিয়ে দেওয়া হবে বলে জানানো হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে।

বর্তমানে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের আবেদন প্রক্রিয়া বন্ধ রয়েছে। তবে পূজা উৎসবের পর নতুন করে অনলাইন পোর্টাল চালু হবে বলে আশা করছেন অনেকে। সেই সময় থেকেই শিক্ষার্থীরা নতুন শিক্ষাবর্ষের জন্য আবেদন করতে পারবেন বলে জানা যাচ্ছে। তবে স্বামী বিবেকানন্দ স্কলারশিপের জন্য অবশ্যই যোগ্যতা অর্জন করতে হবে আপনাদের। শিক্ষার্থীদের যোগ্যতা অর্জন করার জন্য কিছু মানদণ্ড অবশ্যই পূরণ করতে হবে। চলুন তাহলে এই যোগ্যতার মানদন্ড এবং অন্যান্য বিষয়বস্তু জেনে নেওয়া যাক।

পশ্চিমবঙ্গ সরকারের এই প্রকল্প গ্রহণ করতে হলে অবশ্যই সেই ব্যক্তিকে পশ্চিমবঙ্গের বাসিন্দা হতে হবে। দ্বিতীয়ত মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণ হতে হবে ওই ব্যক্তিকে এবং কমপক্ষে ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। বৈধ আধার কার্ড থাকতে হবে ওই পরীক্ষার্থীর। পাশাপাশি সক্রিয় ব্যাংক একাউন্ট এবং একটি মোবাইল নম্বর প্রয়োজন হবে। স্কলারশিপ ওয়েবসাইটের মাধ্যমে এর জন্য আবেদন করতে হবে। যারা ইতিমধ্যেই আবেদন করেছেন তাদের প্রাপ্য টাকা শীঘ্রই ব্যাংক একাউন্টে জমা করা হবে বলে আশা করা হচ্ছে। এই ১৮ হাজার টাকা ব্যবহার করে পশ্চিমবঙ্গের শিক্ষার্থীরা পরবর্তীতে পড়াশোনা করতে পারবেন।

Related Articles

Back to top button