ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিরাজ্য

Old Age Pension: লক্ষীর ভান্ডার তো চলছেই, এবারে একটি নতুন প্রকল্প নিয়ে বড় ঘোষণা রাজ্য সরকারের

ইতিমধ্যেই বার্ধক্য ভাতা প্রকল্পে আরো অনেক নতুন উপভোক্তাকে সংযুক্ত করতে চলেছে রাজ্য সরকার

Advertisement

রাজ্যের প্রবীণ নাগরিকদের জন্য এবার একটা বিরাট সুখবর নিয়ে আসল রাজ্য সরকার। লক্ষীর ভান্ডার এর পর এবারে বার্ধক্য ভাতা নিয়ে নতুন আপডেট নিয়ে এলো রাজ্য সরকার। বার্ধক্য ভাতা প্রকল্পের নতুন উপভোক্তাদের অন্তর্ভুক্তির ঘোষণা করেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই সরকারের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, পুজোর ছুটির পরেই এই সিদ্ধান্ত কার্যকর করা হবে। তাই যে সমস্ত প্রবীর নাগরিক বার্ধক্য ভাতার জন্য অপেক্ষা করে থাকেন তাদের আর খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না বলেই জানিয়ে দেওয়া হয়েছে। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পরিচালিত রাজ্য সরকার ৬০ বছর বা তার ঊর্ধ্ব বয়সী মানুষদের মাসিক ১ হাজার টাকা করে ভাতা প্রদান করে থাকে। এই ১০০০ টাকার মধ্যে ৩০০ টাকা দিয়ে থাকে কেন্দ্রীয় সরকার এবং ৭০০ টাকা দিয়ে থাকে রাজ্য সরকার।

রাজ্য সরকার ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে, পুজোর ছুটির পর প্রায় ১ লক্ষ ৫০ হাজার নতুন উপভোক্তাকে এই বার্ধক্য ভাতা প্রকল্পের সংযুক্ত করা হবে। রাজ্য সরকারের তরফ থেকে ইতিমধ্যেই জানানো হয়েছে, যারা নতুন বার্ধক্য ভাতার জন্য আবেদন করার কথা ভাবছিলেন তাদেরকে আর খুব বেশিদিন অপেক্ষা করতে হবে না। বার্ধক্য ভাতার অন্তর্গত ৬০ থেকে ৮০ বছর বয়সী উপভোক্তাদের কেন্দ্রীয় সরকার ৩০০ টাকা এবং ৮০ বছরের বেশি বয়সীদের কেন্দ্রীয় সরকার প্রতি মাসে ৫০০ টাকা করে অর্থ সাহায্য করে থাকে। বাকি টাকা রাজ্য সরকারের তরফ থেকে উপভোক্তাদের দেওয়া হয়।

রাজ্যের কোষাগার থেকে বর্তমানে বার্ধক্য ভাতা প্রকল্পের জন্য ১৫০ কোটি টাকা প্রতি বছরে খরচ হচ্ছে। তবে, এই বছর আরো অনেক নতুন উপভোক্তাকে সংযুক্ত করতে চলেছে রাজ্য সরকার। এর ফলে কিছুটা হলেও রাজ্য সরকারের কোষাগারের উপরে অতিরিক্ত চাপ পড়তে চলেছে বলে জানা যাচ্ছে। রাজ্য সরকার পুজোর পর দ্রুত এই প্রক্রিয়া শুরু করতে চলেছে। মনে করা হচ্ছে, আগামী ২০২৬ নির্বাচনের আগে, আরো অনেক নতুন উপভোক্তাদের সংযুক্ত করতে চলেছে রাজ্য সরকার এই প্রকল্পে। এরপরে রাজ্যের প্রবীণ নাগরিকরা খুবই উপকৃত হবেন বলে মনে করছে সমস্ত মহল। পাশাপাশি, আগামী নির্বাচনের দিক থেকেও এটা বেশ ইতিবাচক পদক্ষেপ হতে চলেছে মমতা সরকারের পক্ষ থেকে।

Related Articles

Back to top button