ব্যবসা-বানিজ্য ও অর্থনীতিদেশ

GST Rates: দীপাবলীর আগে আসতে পারে বড় খবর, লাইফ এবং হেলথ ইন্সুরেন্সে জিএসটি নিয়ে নেওয়া হতে পারে বড় সিদ্ধান্ত

কেন্দ্রীয় এবং রাজ্য সরকারগুলি গত বছর বীমার উপরে জি এস টি জারি করেছিল

Advertisement

জীবন বীমা এবং স্বাস্থ্য বীমার উপরে জিএসটি কমানোর দাবি বহুদিন ধরেই উঠে আসছে। এই নিয়ে আজ দিল্লিতে মন্ত্রীদের মধ্যে একটা বড় বৈঠক হয়ে গিয়েছে এবং এই বৈঠকে সভাপতিত্ব করেছেন বিহারের উপমুখ্যমন্ত্রী। জীবন এবং স্বাস্থ্য বীমা সংক্রান্ত জিওএম-র প্রথম বৈঠক এটি। এই বৈঠকে জিএসটি থেকে জীবন এবং স্বাস্থ্য বীমা কে বাদ দেওয়ার এবং এর হার কমিয়ে ৫ শতাংশ করার বিষয়ে বিবেচনা করা হয়েছে। বর্তমানে স্বাস্থ্য এবং জীবন বীমার উপরে জিএসটির পরিমাণ ১৮ শতাংশ।

বিহারের উপমুখ্যমন্ত্রী সম্রাট চৌধুরীর নেতৃত্বে মন্ত্রীদের গোষ্ঠী বীমা প্রিমিয়ামের উপরে করের হার ১৮% থেকে কমানোর প্রস্তাব রেখেছিল। আরো একটি গোষ্ঠী বৈঠক করা হবে এই সম্পর্কে। সেই বৈঠকে আরো কিছু বিষয়ের উপরে ট্যাক্সের পরিমাণ কমানোর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে। কিছু বিশেষ বিষয়কে পাঁচ শতাংশ করে আওতায় নিয়ে আসার চেষ্টা করা হতে পারে। ওষুধ এবং চিকিৎসা সংক্রান্ত জিনিসপত্র, সাইকেল এবং বোতলজাত জলের উপরে কর যুক্তিকরণের বিষয়ে আলোচনা হবে আগামী বৈঠকে। ১২ শতাংশ এবং ১৮ শতাংশ জি এস টি যুক্ত পণ্য একীভূত করার সম্ভাবনা নিয়েও আলোচনা হতে পারে। ৬ সদস্যের এই দলটি সাধারণ মানুষের ব্যবহৃত আইটেমগুলির উপরে করের হার কমানোর কারণে রাজস্ব ক্ষতির জন্য ক্ষতিপূরণের উপরেও আলোচনা করবে।

গত আর্থিক বছরে কেন্দ্রীয় এবং রাজ্য সরকার বীমা প্রিমিয়ামের উপরে জিএসটি আরোপ করেছিল। এই জিএসটির মাধ্যমে ৮,২৬২.৯৪ কোটি টাকা রাজস্ব সংগ্রহ করেছিল সরকার। অন্যদিকে স্বাস্থ্য পুনর্বিমা প্রিমিয়ামে জিএসটির কারণে ১,৪৮৪.৩৬ কোটি টাকা সংগ্রহ করা হয়েছিল।

Related Articles

Back to top button