ব্যবসা-বানিজ্য ও অর্থনীতি

Money Double: মাত্র ৬ বছরে হবে টাকা ডবল, এই হিডেন ট্রিকস ব্যবহার করলে আপনিও হয়ে যাবেন কোটিপতি

এই ট্রিকস যদি আপনি শিখে নেন, তাহলে আপনি জানতে পারবেন কতদিনে কোথায় বিনিয়োগ করলে আপনি টাকা দ্বিগুণ, তিনগুণ, চারগুণ করতে পারবেন

Advertisement

বেতন প্রতি মাসে আসে কিন্তু তা মাসে শেষ হওয়ার আগেই খরচ হয়ে যায়, খরচের চক্র কি আর্থিক অবস্থার অবনতি ঘটাচ্ছে আপনার? কিন্তু উপার্জন এবং ব্যয়ের মধ্যে যদি আপনি সঞ্চয় যোগ করতে পারেন, তাহলে কিন্তু আপনি আপনার সামান্য আয় থেকেও প্রচুর টাকা বাঁচিয়ে ফেলতে পারবেন এবং ভবিষ্যতের জন্য জমা করতে পারবেন। এই টাকা দিয়ে আপনি আপনার ছোটখাটো স্বপ্ন পূরণ করতে পারেন। তবে এটা করার জন্য আপনাকে কিছু টিপস জানতে হবে, যা ব্যবহার করলে আপনি আপনার টাকা সেভ করতে পারবেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক, সঞ্চয় এবং বিনিয়োগের সেই তিনটি সূত্র যার মাধ্যমে আপনি নিজের টাকা ডবল করতে পারেন খুব সহজে।

কতদিনে হবে টাকা ডাবল?

প্রত্যেকের মনে প্রশ্ন আসে কবে তাদের টাকা ডবল হবে। এমন পরিস্থিতিতে এই নিয়ম আপনাকে বলে দেবে আপনি কত টাকা আয় করবেন। ধরুন আপনার কাছে মাত্র ২০ হাজার টাকা রয়েছে। এই অর্থ বিনিয়োগ এবং ব্যায় হিসাব করে নিয়ে আপনি জানতে পারবেন আপনি কত দিনে টাকা ডবল করতে পারবেন। এর জন্য একটি নিয়ম রয়েছে যাকে বলে ৭২ এর নিয়ম। আপনার বিনিয়োগ প্রকল্প যে সুদ দেয়, সেই সংখ্যা দিয়ে যদি আপনি ৭২ কে ভাগ করেন, তাহলে আপনি জানতে পেরে যাবেন কতদিনে আপনার টাকা ডবল হবে। ধরা যাক, আপনার বিনিয়োগ প্রকল্প ৮ শতাংশ করে সুদ দিয়ে থাকে। তাহলে, এই বিনিয়োগে যদি আপনি একইভাবে রিটার্ন পেতে থাকেন, তাহলে ৭২/৮ অর্থাৎ ৯ বছরে আপনার টাকা ডবল হয়ে যাবে। অন্যদিকে, যদি আপনার পলিসি আপনাকে ১২ শতাংশ সুদ দেয় তাহলে আপনি ৭২/১২ অর্থাৎ ৬ বছরে আপনার টাকা দ্বিগুণ করে নিতে পারবেন।

তিনগুণ টাকা কতদিনে বাড়বে?

আপনি যদি আপনার টাকা তিনগুণ করতে চান তাহলে আপনাকে আপনার সুদের হারকে দিয়ে ১১৪ সংখ্যাটিকে ভাগ করতে হবে। আগের মতো হিসাব অনুযায়ী ধরে নেওয়া যাক আপনি ৮ শতাংশ করে সুদ এখানেও পাচ্ছেন। অর্থাৎ আপনি ১১৪/৮ = ১৪.২ বছরে টাকা দ্বিগুণ করতে পারবেন। চারগুণ করতে গেলে, এই ১১৪ সংখ্যার পরিবর্তে আপনাকে ১৪৪ সংখ্যাটিকে ভাগ করতে হবে। আপনার বিনিয়োগ প্রকল্পে সুদ যত বেশি হবে, তত কম সময়ে আপনি আপনার টাকা দ্বিগুণ, তিনগুণ বা চারগুণ করতে পারবেন। তবে মাথায় রাখবেন, যদি আপনার রিটার্নের পরিমাণ পাল্টাতে থাকে, তাহলে কিন্তু এই নিয়ম কাজ করবে না।

Related Articles

Back to top button