রাজ্যনিউজ

Cyclone Update: ঘূর্ণিঝড়ের চরম প্রভাব পড়বে কালীপুজোর আগেই, কবে থেকে শুরু হবে দুর্যোগ? জেনে নিন বড় আপডেট

আপনি যদি উপকূলবর্তী এলাকায় থাকেন তাহলে আপনার জন্য রয়েছে একটা বড় আপডেট

Advertisement

আর কিছুদিন পরেই কালীপুজো, আর তার আগেই দুর্যোগের ভ্রুকুটি রাজ্যে। দীপাবলীর আগে ভাসতে পারে কলকাতা এবং দক্ষিণবঙ্গের একাধিক জায়গা। কালীপুজোর আগে দুর্যোগে ভ্রুকুটি, ধেয়ে আসতে পারে ঘূর্ণিঝড়, এমনটাই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। আবহবিদ সৌরীশ ব্যানার্জি বলছেন, এই মুহূর্তে এটা ঘূর্ণাবর্ত্য হিসেবে অবস্থান করছে আন্দামান সাগরের কাছে একটি জায়গায়। আগামী ২৪ ঘন্টায় এটা নিম্নচাপে পরিণত হবে এবং তারপর মূলত পূর্ব মধ্য বঙ্গোপসাগর সংলগ্ন উত্তর আন্দামান সাগরের কাছে ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। তারপর এটা এগিয়ে আসবে পশ্চিমে অর্থাৎ উত্তর-পশ্চিম আন্দামান সাগরের দিকে। ২২ তারিখ এটা গভীর ডিপ্রেশনে পরিণত হতে পারে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে। ২৩ তারিখ ঘূর্ণিঝড় ঘনীভূত হতে পারে এবং ২৪ তারিখ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরের দিকে এগোবে এই ঘূর্ণিঝড়। সমুদ্রে ১১০ থেকে ১২০ কিলোমিটার পর্যন্ত হাওয়া বইবে বলে জানানো হয়েছে রিপোর্টে।

আবহবিদ বলছেন, আন্দামান সাগরের কাছে বর্তমানে যে ঘূর্ণাবর্ত রয়েছে তা আগামী ২৪ ঘন্টায় নিম্নচাপে পরিণত হতে পারে। আগামী ২২ তারিখ গভীর নিম্নচাপে পরিণত হতে পারে এই নিম্নচাপ। আগামী ২৩ তারিখ শক্তি বাড়িয়ে পূর্ব মধ্য বঙ্গোপসাগরে ঘূর্ণিঝড়ের রূপ নেবে এই নিম্নচাপ। ২৪ তারিখ সকালে পশ্চিমবঙ্গ উপকূল এবং ওড়িশা উপকূলে আসবে এই ঘূর্ণিঝড়। আলিপুর আবহাওয়া দপ্তর জানাচ্ছে, এখন এটি হিসেবে অবস্থান করলেও, আর আমি ২৪ ঘন্টায় তীব্রতা বেড়ে এটা নিম্নচাপে পরিণত হবে এবং প্রাথমিকভাবে এর অভিমুখ উত্তর-পশ্চিমে থাকার সম্ভাবনা রয়েছে। আগামী ২৩ তারিখ ঘূর্ণিঝড়ে পরিণত হতে পারে এই নিম্নচাপ।

যদিও সোমবার দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা খুব একটা নেই বলেই জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। দক্ষিণবঙ্গের কিছু জেলায় মঙ্গলবার এর দিকে মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। বুধবার দুই ২৪ পরগনা এবং দুই মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বৃহস্পতিবার ভারী বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলী উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে। শুক্রবার থেকে কলকাতা এবং উপকূলবর্তী জেলাগুলিতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে। তবে সোমবার থেকেই সমুদ্র উত্তাল থাকবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। সেই কারণে ২৩ তারিখ থেকে ২৬ তারিখ পর্যন্ত মৎস্যজীবীদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

Related Articles

Back to top button